ঘরকে দূষণমুক্ত রাখবে যে তিনটি গাছ

ঘরকে দূষণমুক্ত রাখবে যে তিনটি গাছ

লাইফস্টাইল স্পেশাল

মে ১৭, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে দূষণের মাত্রা ক্রমশ বেড়েই চলছে। শরীরের ওপর এর প্রভাব তো পড়ছেই। এমনকি এই অত্যধিক দূষণ মুক্ত পাচ্ছে না বাড়িঘরও।

দূষণের হাত থেকে সুরক্ষিত থাকার জন্য নিজেদের ঘরও কিন্তু দূষণমুক্ত রাখা প্রয়োজন। অনেকেই তাই অনেক টাকা খরচ করে দামি ‘এয়ার পিউরিফায়ার’ বা বাতাস পরিশোধক যন্ত্র বসান। তবে প্রাকৃতিক উপায়েই কিন্তু ঘরের বাতাস দ্রুত পরিষ্কার করে ফেলা যায়।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, এজন্য দরকার বিশেষ তিনটি গাছ। যেগুলো আপনার ঘরের দূষিত বাতাস দূর করবে।

গাছগুলো হলো-

ডেভিলস আইভি

‘মানিপ্ল্যান্ট’ নামে পরিচিত এই গাছকে যেকোনো পরিবেশে সহজে বাঁচানো যায়। মাটিরও দরকার হয় না, শুধুমাত্র পানিতেই এই গাছ ভালোভাবে বাড়তে পারে। একটু বেশি পানি দিতে হয়। তবে শীতকালে কম পানি দিলেও চলে। তবে কুকুর ও বিড়ালের জন্য এই গাছের পাতা বিষাক্ত। তাই বাড়িতে পোষ্য থাকলে তাদের থেকে দূরে রাখুন।

ইংলিশ আইভি

ইংলিশ আইভি। ছবি: সংগৃহীত

ইংলিশ আইভি। ছবি: সংগৃহীত

আইভি লতা ঢাকা বাড়ির ছবি অনেকেই দেখেছেন। ঠান্ডা আবহাওয়ার দেশে সারাবাড়ির দেয়াল জুড়েই এই গাছ বাড়তে পারে। গরম প্রধান দেশে তা কঠিন। কিন্তু ঘরের ভেতরে সহজেই এই গাছকে বড় করা যায়। সরাসরি রোদে রাখলে এই গাছ নষ্ট হয়ে যেতে পারে। পোষ্যের জন্য এই গাছও বিষাক্ত। মানুষের ত্বকেও এই গাছের পাতার রস বেশি লাগলে সমস্যা হতে পারে।

অ্যানথুরিয়াম বা ফ্লেমিংগো

অ্যানথুরিয়াম বা ফ্লেমিংগো। ছবি: সংগৃহীত

অ্যানথুরিয়াম বা ফ্লেমিংগো। ছবি: সংগৃহীত

এটি ঘরের যেকোনো জায়গায় রাখা যায়। আলো ভালোবাসে এই গাছ। সারা বছর লাল রঙের ফুল ফোটে। পিস লিলির মতো এর মাটিও একটু ভেজা রাখতে পারলে ভালো হয়। ভেজা পরিবেশে খুব ভালো বাঁচে এই গাছ। তেমন পরিবেশে রাখতে পারলে ভালো। মানিপ্ল্যান্টের মতোই কুকুর এবং বিড়ালের জন্য এই গাছের পাতাও বিষাক্ত। ফলে এদের থেকে দূরে রাখুন। শিশুদের থেকেও দূরে রাখা উচিত এই গাছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *