কান উৎসবের মধ্যমণি জনি ডেপ

কান উৎসবের মধ্যমণি জনি ডেপ

বিনোদন

মে ১৭, ২০২৩ ১১:১৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ সময় রাত ১১টায় ৭৬তম কান উৎসবের পর্দা উঠলো। তারও দুই ঘণ্টা আগে থেকে শুরু হয় লালগালিচার উন্মাদনা। মঙ্গলবার  (১৬ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আগে টানা দুই ঘণ্টা চলে লালগালিচায় তারকা-শিল্পী-কুশলীদের পদচারণা ও ফটোশুট।

কান কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ঘণ্টায় কানের লালগালিচা মাড়িয়েছেন ২ হাজার ৫০০ জন। এরমধ্যে সর্বোচ্চ করতালি আর উচ্ছ্বাসের প্রতিধ্বনি শোনা গেছে হলিউড সুপারস্টার জনি ডেপের উপস্থিতিতে। সম্ভবত তিনিই সবচেয়ে বেশি সময় ধরে চারপাশের মানুষের সঙ্গে হাত মিলিয়েছেন হাসিমুখে। যতক্ষণ লালগালিচায় ছিলেন জনি, ততক্ষণই মুখে লেগেছিল হাসি। টের পাওয়া গেছে, তাকে দেখে উপস্থিত সবার উচ্ছ্বাস কিংবা শোরগোল উপভোগ করছিলেন দারুণ। ভক্তদের সঙ্গে তার আচরণ ছিলো বন্ধুত্বপূর্ণ।

যথারীতি মজা করতেও ছাড়লেন না জনি। কারণ তিনি যখন লালগালিচায়, তখন সাউন্ড সিস্টেমে বাজছিলো উচ্চস্বরে গান। সেদিকে কান দিয়েই জনি আয়োজকদের মজা করেই বললেন, ‘আমি কি থাকবো নাকি চলে যাবো?’

চোখে রোদচশমা, পরনে সাদা শার্ট ও কালো টাক্সেডো। চুলগুলো শক্ত করে পেছনে বাঁধা- এককথায় দারুণ পরিপাটি ছিলেন ‘জান দ্যু ব্যারি’ তারকা। জানা কথা, এই ছবি দিয়েই এবারের উৎসবের পর্দা উঠলো।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তিনি গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের মঞ্চে স্বাগত জানান জুরি সভাপতি রুবেন অস্টলান্ডসহ অন্য সদস্যদের। তারা হলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপামজয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

অনুষ্ঠানে দুইবারের অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাসের হাতে ৭৬তম কান উৎসবের সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন উমা থারম্যান। তাদের মাঝে ছিলেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দ্যুনোভ। তার একটি সাদাকালো ছবি দিয়ে সাজানো হয়েছে এবারের আসরের অফিসিয়াল পোস্টার।

লালগালিচায় মাইকেল ডগলাসের সঙ্গে ছিলেন স্ত্রী অভিনেত্রী ক্যাথেরিন জিটা-জোন্স ও তাদের মেয়ে ক্যারিস জিটা।

সম্মাননা নিতে গিয়ে নিজের বয়স নিয়ে বেশ মজা করেন মাইকেল ডগলাস। মুখে হাসি নিয়ে বলেন, ‌‘আমি এই মঞ্চে দাঁড়িয়ে বিস্মিত নিজেকে নিয়েই। একজন মানুষ এত দীর্ঘ সময় বাঁচে!’

এখানেই শেষ করেননি ডগলাস, ‘এই উৎসবের বয়স ৭৬ বছর। আমি তার চেয়েও বুড়ো! ভাবা যায়!’

এরপর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ডের বিপক্ষে মানহানি মামলার আইনি লড়াইয়ে জয়ের পর এটাই ৫৯ বছর বয়সী এই অভিনেতার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি।

এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি ছবি।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *