গ্রামে বসে তরুণ-তরুণীরা ডলার আয় করছে এটাই ডিজিটাল বাংলাদেশের সাফল্য : আইসিটি প্রতিমন্ত্রী পলক

গ্রামে বসে তরুণ-তরুণীরা ডলার আয় করছে এটাই ডিজিটাল বাংলাদেশের সাফল্য : আইসিটি প্রতিমন্ত্রী পলক

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ২০, ২০২২ ৮:০১ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইয়েদ আহমেদ পলক বলেছেন, গ্রামে বসে ইন্টারনেটের মাধ্যমে তরুণ-তরুণীরা রেমিটেন্স যোদ্ধা হিসেবে যে হাজার হাজার ডলার আয় করছে এটাই হচ্ছে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সাফল্য। তিনি আজ বৃহস্পতিবার সকালে শেরপুরে নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের প্রত্যন্ত গ্রামের ফ্রিল্যান্সার তৃঞ্চা দিও এর বাড়িতে আইসিটি সেন্টার পরিদর্শনে গিয়ে এ কথা বলেছেন।

তিনি আরো বলেন, গারো সম্প্রদায়ের তৃঞ্চা দিও শত বাধা ও প্রতিকুলতা পেরিয়ে একজন সফল ফ্রি—ল্যান্সার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে তা এ সরকারের সবচেয়ে বড় অবদান ও সাফল্য। আমরা এবছরের মধ্যে সারাদেশে ৪ হাজার ৫ শত ইউনিয়নকে হাই স্পিড ফাইভার কেবলের আওতায় নিয়ে আসতে পারবো। ১৩ বছর আগে বাংলাদেশ ছিলো অন্ধকার, পিছিয়ে পড়া ও দরিদ্র বাংলাদেশ। আর ১৩ বছরের মধ্যে এই বাংলাদেশ এখন শিক্ষার আলোয় বাংলাদেশ, বিদ্যুতের আলোয় আলোকিত বাংলাদেশ, প্রযুক্তিতে উন্নত বাংলাদেশ। এক্ষেত্রে আমরা অনেক ধাপ এগিয়ে এসেছি। যদি ২০৪১ সাল নাগাদ প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়ন চলমান রাখতে পারি, তাহলে বাংলাদেশ হবে উন্নত দেশ।

গ্রামে বসে তরুণ-তরুণীরা ডলার আয় করছে এটাই ডিজিটাল বাংলাদেশের সাফল্য : আইসিটি প্রতিমন্ত্রী পলক

প্রতিমন্ত্রী আরো বলেন, সবাইতো সারাজীবন এমপি, মন্ত্রী থাকে না, পৃথিবীতে বেঁচেও কেউ থাকে না, সব কিছুরই একটা শেষ আছে। যদি কখনো মন্ত্রীত্ব, সংসদ সদস্য না থাকি অবসরে ফ্রিল্যান্সার হবো।

তৃঞ্চা দিও’র বাড়ি পরির্শনের সময় মন্ত্রী পলককে সেখানের স্থানীয় আদিবাসী সমাজের সবোর্চ্চ সম্মাননা সরূপ মাথার মুকুট এবং উত্তোরিও পড়িয়ে দেন। এসময় ফ্রিল্যান্সার তৃঞ্চা দিওকে প্রধান মন্ত্রীর পক্ষ থেকে একটি ল্যাপটপ উপহার প্রদান করা হয় এবং তার নকরেক আইটি সেন্টারে দ্রুতগতি সম্পন্ন ইনটারনেট ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়।
প্রতি মন্ত্রীর সাথে ইনফো সরকার-৩ প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, আইসিটি বিভাগের মহাপরিচালক গোলাম মোস্তফাসহ উর্ধ্বতন কর্মকর্তা এবং শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার, জেলা পুলিশ সুপার কামরুজ্জামান, ইউএনও হেলেনা পারভিন, উপজেলা চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, পৌর মেয়র আবু বকর সিদ্দিকসহ জন প্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী নালিতাবাড়ি উপজেলা পরিষদ ভবনে ‘জয় ডি-সেট’ সেন্টার এর ভিত্তি প্রস্তুর স্থাপন করেন। সেখানে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় ইডিসি প্রকল্পের ভূমিকা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশ গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *