মোবাইলের ফোন উৎপত্তির ইতিহাস ও বাংলা অর্থ

মোবাইলের ফোন উৎপত্তির ইতিহাস ও বাংলা অর্থ

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুলাই ৩০, ২০২৩ ১২:৩৬ অপরাহ্ণ

প্রযুক্তির এই যুগে স্মার্টফোনের ব্যবহার এতটাই বেড়েছে যে এই ডিভাইসটি ছাড়া মানুষ এক মুহূর্ত চলতে পারে না। অ্যাপলের সিইও স্টিভ জোবস সেই যে মডার্ন ফোনের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন আমাদের তারপর থেকে আর ফোন ছাড়া মানুষের বেঁচে থাকাটাই নিরর্থক হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু মোবাইলের উৎপত্তি ঠিক কখন হয়েছিল? আর এই ডিভাইসটির বাংলা অর্থ কী, সেটা অনেকেই জানেন না। মোবাইলের উত্থান হয় সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৭৩ সালে মটোরোলার গবেষক মার্টিন কুপার প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন। তবে সেসময় বোতাম টিপেই চালাতে হত।

আধুনিক স্মার্টফোনটি ২০০৭ সালে অ্যাপল দ্বারা উদ্ভাবিত হয়েছিল। প্রথম আইফোনটিতে একটি টাচস্ক্রিন ডিসপ্লে, একটি মাল্টি-টাচ ইউজার ইন্টারফেস এবং আইওএস অপারেটিং সিস্টেম ছিল। এতে ক্যামেরা, ওয়েব ব্রাউজার এবং অ্যাপ স্টোরের মতো বেশ কিছু বিল্ট-ইন বৈশিষ্ট্যও ছিল।

আধুনিক স্মার্টফোন আবিষ্কারের পর থেকে অনালাইনে কাজ হোক বা যোগাযোগের পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এইতো গেল মোবাইলের ইতিহাস। কিন্তু মোবাইল ফোনের বাংলা প্রতিশব্দ ঠিক কী জানেন কী? আসলে মোবাইলকে বাংলায় বলা হয় চলভাষ।

কবি নির্মলেন্দু গুণ মোবাইল ফোনের চমৎকার বাংলা নাম দিয়েছেন। তিনি মোবাইল ফোনকে বলছেন মুঠোফোন। যা বাংলা ভাষার মানুষদের কাছে ভীষণ জনপ্রিয়তা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *