গাজায় আসলে কি চায় যুক্তরাষ্ট্র

গাজায় আসলে কি চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

নভেম্বর ৩, ২০২৩ ৮:৫০ পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলি আগ্রাসন চলছে গত ৭ অক্টোবর থেকে। অঞ্চলটিতে ইসরাইলের পরপর আক্রমণ আর সম্ভাব্য দখলের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন সিনেটররা।

এ ছাড়া স্থল আক্রমণের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক বাস্তবতা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন সিনেটররা।

যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যের সিনেটর বার্নি স্যান্ডার্স, ম্যাসাচুসেটস রাজ্যের সিনেটর এলিজাবেথ ওয়ারেন, ভার্জিনিয়া রাজ্যের  সিনেটর পিটার ওয়েল্চ ও ওরেগন রাজ্যের জেফ মার্কলের এই চিঠি বাইডেনকে পাঠানো হয়েছে।

কংগ্রেসের আরেক প্রতিনিধি আলেকজান্দ্রিয়া ওকাসিও-কার্টেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে আমেরিকান-ইসরাইল পাবিলিক-অ্যাফেয়ার্স কমিটিকে (এআইপিএসি) একটি চরমপন্থী সংগঠন হিসাবে বর্ণনা করেছেন। এআইপিএসি মূলত একটি লবিং গ্রুপ যা যুক্তরাষ্ট্রের আইন-প্রণয়ন ও নির্বাহী শাখায় ইসরাইলপন্থি নীতির পক্ষে কাজ করে। আলেকজান্দ্রিয়া সংগঠনটিকে ‘কংগ্রেসের সবচেয়ে বর্ণবাদী এবং অসহিষ্ণু রাজনৈতিক অ্যাকশন কমিটিগুলোর মধ্যে একটি’ হিসাবে অভিহিত করেন। আমেরিকান গণতন্ত্রকে অস্থিতিশীল করতে সংগঠনটি কাজ করছে বলে জানান তিনি।

এদিকে গাজায় ইসরাইলি আগ্রসনের সমালোচনায় মিশিগানের ডেমোক্র্যাট প্রতিনিধি রাশিদা তালাইবকে তিরস্কারের একটি খসড়া প্রস্তাব পাশে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। প্রস্তাব পাশে বুধবার হাউজ অজ রিপ্রেজেন্টেটিভের সদস্যদের আরও ২৩ ভোটের প্রয়োজন ছিল।

‘দ্য হিল’ জানিয়েছে, মধ্যপ্রাচ্য নীতিতে অনেক সদস্যই ইসরাইলের পক্ষে থাকলেও এদিনের ভোটে কেন অনেক রিপাবলিকান তার পক্ষে ভোট দিয়েছেন তা এখনো স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *