দখলদার ইসরাইলের আত্মরক্ষার অধিকার নেই: রাশিয়া

দখলদার ইসরাইলের আত্মরক্ষার অধিকার নেই: রাশিয়া

আন্তর্জাতিক

নভেম্বর ৩, ২০২৩ ৮:৪৭ পূর্বাহ্ণ

ইসরাইল যেহেতু একটি দখলদার শক্তি; তাই দেশটির নিজেকে রক্ষার অধিকার নেই বলে মন্তব্য করেছে রাশিয়া। বুধবার চলমান ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এমন মন্তব্য করেন রুশ প্রতিনিধি।

জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত বলেন, তারা শুধু ইসরাইলের কথিত আত্মরক্ষার অধিকার নিয়েই কথা বলে যাচ্ছে। অথচ একটি দখলদার শক্তি হিসেবে তাদের সেই অধিকার নেই।

তিনি আরও বলেন, শুধু ফিলিস্তিনিদের ইস্যুগুলোর সমাধান করার মাধ্যমেই ইসরাইলের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া সম্ভব। অবশ্যই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন অনুযায়ী ফিলিস্তিন সংকটের সমাধান করতে হবে। ইহুদি জনগোষ্ঠী শত শত শতাব্দী ধরে নিপীড়নের শিকার হয়েছে। তাই সাধারণ মানুষের কষ্ট কেমন হতে পারে- সেটা তাদেরই সবচেয়ে ভালো বোঝা উচিত। সাধারণ মানুষদের এভাবে হত্যা করার মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে না এবং মৃতরাও বেঁচে ফিরবে না।

রাশিয়ার দূত তার ভাষণে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ‘ভণ্ড’ বলে আখ্যা দিয়েছেন। একই সঙ্গে ফিলিস্তিন সংকটের একটি শান্তিপূর্ণ সমাধানের রাস্তা বানচাল করার জন্য পশ্চিমাদের দায়ী করেন নেবেনজিয়া।

আরব দেশগুলো যেভাবে ফিলিস্তিনিদের পাশে ঠেলে দিয়ে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে তারও সমালোচনা করেছেন রাশিয়ার প্রতিনিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *