খাওয়ার পর যে কাজগুলো ভুলেও করা যাবে না

খাওয়ার পর যে কাজগুলো ভুলেও করা যাবে না

লাইফস্টাইল স্পেশাল

সেপ্টেম্বর ২০, ২০২৩ ১২:১৬ অপরাহ্ণ

খাবার খাওয়ার পর কখনো শুয়ে পড়বেন না। আমাদের মাঝে অনেকেই এ কাজটি অভ্যাসে পরিণত করে ফেলেছে! এছাড়া আরো কিছু বিষয় আছে যা ভারি খাবার খাওয়ার পর কিংবা পেট ভরে খাওয়ার পর পরই করবেন না।

আর যদি শুয়েই পড়েন; তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে আরে আপনার শরীরে। খাবার খাওয়ার পরে যেসব কাজ একেবারেই করা চলবে না সেগুলো দেখে নেওয়া যাক-

(১) খাওয়ার পরেই শুয়ে পড়া বা ঘুমনো একেবারেই উচিত নয়। এটি অত্যন্ত অস্বাস্থ্যকর অভ্যাস। খাওয়াদাওয়ার পরেই শুয়ে পড়লে হজমের সমস্যা হতে পারে।

খাবার ঠিকভাবে হজম না হলে অ্যাসিডিটির সমস্যা বাড়তে পারে। খাবার খাওয়ার পরেই শুয়ে ঘুমিয়ে পড়লে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে।

(২) খাওয়ার পরে জিম বা ওয়ার্ক আউট করা উচিত নয়। এক্ষেত্রে বিভিন্ন সমস্যা হতে পারে। খাবার খাওয়ার পরেই জিমে গেলে খাবার ঠিকভাবে হজম হয় না।

খাবার খাওয়ার পর অন্তত এক ঘণ্টা বিশ্রাম নিয়ে তারপর শরীরচর্চা করুন। নাহলে আপনার শরীরে রক্ত চলাচলের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

(৩) খাওয়ার পরপরই চা-কফি না খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো। এক্ষেত্রে শরীরে আয়রন অ্যাবসরপশনে সমস্যা হয়।

এছাড়া দেখা দিতে পারে মিনারেল ইমব্যালেন্স। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা রাতের খাবারের পর চা-কফি এড়িয়ে চলুন।

(৪) অনেকেরই খাবার খাওয়ার পর সিগারেট খাওয়ার অভ্যাস আছে। এই অভ্যাস একেবারেই ঠিক নয়। এমনিতেই ধূমপানের ফলে আমাদের শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে।

শুধু হৃদযন্ত্র বা ফুসফুসের ক্ষতি নয়, হজমশক্তির ক্ষেত্রেও সমস্যা তৈরি করে এই অভ্যাস। তাই খাবার খাওয়ার পরে ধূমপানের অভ্যাস এখনো ত্যাগ করুন।

(৫) পেট ভরে খাবার খাওয়ার পর ফল না খাওয়া ভালো। এতে শরীরে অস্বস্তি বাড়তে পারে। যদিও ফল স্বাস্থ্যের জন্য উপকারী।

তবে খাবার খাওয়ার পরেই ফল খেলে অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা বাড়তে পারে। তাই দুপুর বা রাতের খাবারের পরপরই ফল খাওয়া এড়িয়ে চলুন।

সূত্র: এপিবি লাইভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *