কক্সবাজারে বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির ৬৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

কক্সবাজারে বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির ৬৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

দেশজুড়ে

জুলাই ২৩, ২০২৩ ৪:১১ অপরাহ্ণ

সাইফুল মোস্তফা

দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম সমিতি হলো বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতি। কক্সবাজার জেলার চকরিয়া উপজেলাধীন বদরখালী ইউনিয়নের এই সমিতিটি অবস্থিত ২৬২ জন সদস্য নিয়ে প্রতিষ্ঠিত হয় ১৯২৯ সালে। বর্তমানে দেড় হাজার সদস্য এবং প্রায় ৩০ হাজার অংশীদার নিয়ে এই সমিতি।

প্রতিবছর সকল সদস্যদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেই ধারাবাহিকতায় আজ ২২ জুলাই সমিতির ৬৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া পেকুয়া সংসদীয় আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

সভায় আরও উপস্থিত ছিলেন বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নূরে হোছাইন আরিফ, সাবেক চেয়ারম্যান কে এম হুসাইন আহমেদ, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী শিকদার, সাবেক চেয়ারম্যান খায়রুল বাশার, সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব নুরুল আলম সিকদার, সাবেক সভাপতি রশিদ আহমদ এম এ, সাবেক সভাপতি হাফেজ শফিউল আলম, সাবেক সম্পাদক ইবনে আদম জাহান, বিশিষ্ট সমবায়ী জুবায়ের আহমদ বিএসসি, সাবেক সম্পাদক মোহাম্মদ আলী চৌধুরী, সাবেক সম্পাদক নুরুল আমিন জনিসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

কক্সবাজারে বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির ৬৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সমবায় সমিতির উপবিধি অনুসারে উপস্থিত সাধারণ সভ্যগণ হতে সাধারণ সভার সভাপতি মনোনয়নের জন্য নাম আহ্বান করা হয়। বর্তমান ব্যবস্থাপনা কমিটির সম্পাদক মইনুদ্দিন বি.এ সাধারণ সভার সভাপতিত্ব করার জন্য বর্তমান ব্যবস্থাপনা কমিটির সভাপতি দেলোয়ার হোসেনের নাম প্রস্তাব করেন। উক্ত প্রস্তাব সাধারণ সভ্যগণের পক্ষে সমর্থন করেন বর্তমান ব্যবস্থাপনা কমিটির পরিচালক কুতুব উদ্দিন এম ইউ পি। সাধারণ সভ্যগণ হতে আর কোন বিকল্প নাম না আসায় দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ৬৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন সমিতির সদস্য মাওলানা হাফেজ শাহাদত আলী। মিলাদ পরিচালনা করেন আলহাজ্ব জাফর আহমদ বদরী। ২৬২ জন মূল সদস্য এবং প্রয়াত সকল সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন বদরখালী মাজারুস্ সুন্নাহ সিনিয়র ফাজিল ডিগ্রি মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ও বদরখালী কেন্দ্রীয় জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আবুল বশর।

উক্ত বার্ষিক সাধারণ সভায় সকল সদস্যকে উপস্থিত ভাতাসহ পাঁচ হাজার টাকা করে লভ্যাংশ প্রদান করা হয়।

এ ছাড়া সমিতির সদস্য বদরখালীর কৃতি সন্তান চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন এমরানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির ২ জন শতবর্ষী প্রবীণ সভ্যকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন মাস্টার আবদুল জলিল ও আব্দুল জব্বার।

এরপর বার্ষিক সাধারণ সভায় সকল সদস্যদের মতামত এবং সর্বাধিক সদস্যদের সমর্থনের মধ্য দিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বর্তমান ব্যবস্থাপনা কমিটির সম্পাদক মইনুদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *