এবারের আইপিএলে যত নতুন নিয়ম

এবারের আইপিএলে যত নতুন নিয়ম

খেলা স্পেশাল

মার্চ ২২, ২০২৪ ৯:৪২ পূর্বাহ্ণ

আইপিএলের পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই এবারের আসরটিকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে ক্রিকেটাররা। এবারের আসরে বেশকিছু নিয়মে পরিবর্তন এনেছে আইপিএল কর্তৃপক্ষ। এক নজরে দেখে নেয়া যাক পরিবর্তন হওয়া সেই নিয়মগুলো।

এবারের আইপিএলে মোট চারটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। যদিও আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটে আইসিসির নিয়মের সঙ্গে কোন মিল রাখা হয়নি।

ওভারে দুই বাউন্সার:

সাধারণত আন্তর্জাতিক ক্রিকেটের সাদা বলের ফরম্যাটে বোলাররা ওভারে একটি বাউন্স বল করতে পারেন। কিন্তু এবারের আইপিএলে সেই নিয়মে বদল আনা হয়েছে। এই বছর থেকে আইপিএলে ওভারে দু’টি বাউন্সার দিতে পারবেন বোলারেরা। বোলারদের অতিরিক্ত সুবিধা দেয়ার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রিভিউের নিয়মে বদল:

আন্তর্জাতিক ক্রিকেটে নিয়ম হল, যদি বোলিং দল স্টাম্প আউটের জন্য রিভিউ নেয় তা হলে শুধু সেটিই বিবেচনা করবেন তৃতীয় আম্পায়ার। এ ক্ষেত্রে বল উইকেটরক্ষকের হাতে যাওয়ার আগে ব্যাটে লেগেছে কিনা তা খতিয়ে দেখা হয় না। তার জন্য আলাদা করে রিভিউ নিতে হয়। কিন্তু আইপিএলে স্টাম্প আউটের জন্য রিভিউ নিলে তার আগে দেখা হবে যে ব্যাটার ক্যাচ আউট হয়েছেন কি না।

স্টপ ক্লক নিয়ম বন্ধ:

আন্তর্জাতিক ক্রিকেটে স্টপ ক্লকের নিয়ম থাকলেও এবারের আইপিএলে তা থাকছে না। আইপিএলে দুই ওভারের মাঝে বোলিং দলের অনেক পরিকল্পনা করতে হয়, যার কারণেই এই নিয়ম বন্ধ করা হয়েছে। স্টপ ক্লক নিয়ম মূলত একটি ওভার শেষ হওয়ার পরে বোলিং দলকে ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। তবে এবারের আইপিএলে দুই ওভারের মাঝে আর কোন সময়সীমা নেই।

স্মার্ট রিপ্লে সিস্টেম:

আম্পায়ারদের সিদ্ধান্ত গ্রহণকে আরও নিখুঁত এবং গতিশীল করে তুলতে স্মার্ট রিপ্লে পদ্ধতি চালু করা হচ্ছে এবারের আইপিএলে। এই পদ্ধতিতে টেলিভিশন আম্পায়ার এবং হক-আই অপারেটর একই রুমে থেকে কাজ করবেন। ফলে দুজনের মধ্যে তৃতীয় কোনো পক্ষ অর্থাৎ ব্রডকাস্ট ডিরেক্টরের মাধ্যমে যোগাযোগ স্থাপনের কোনো প্রয়োজন নেই। নতুন এই পদ্ধতিতে হক-আই ক্যামেরার মাধ্যমে বেশি ফুটেজ পাবেন টিভি আম্পায়ার। এই পদ্ধতিতে থাকবে আরও বেশি অ্যাঙ্গেল এবং সেই অ্যাঙ্গেলগুলোকে একই সঙ্গে ভিন্ন ভিন্ন স্ক্রিনে দেখানোর সুযোগ থাকবে আম্পায়ারের জন্য। ফলে সিদ্ধান্ত নেয়া আরও সহজ হবে আম্পায়ারের জন্য। স্মার্ট রিপ্লে পদ্ধতি এর আগে ব্যবহৃত হয়েছে ইংল্যান্ডের ১০০ বলের টুর্নামেন্ট দ্য হান্ড্রেডে। এবার সেটাই আনা হবে আইপিএলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *