ইমরান খানের গ্রেফতার অবৈধ: সুপ্রিম কোর্ট

ইমরান খানের গ্রেফতার অবৈধ: সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক

মে ১২, ২০২৩ ৯:২৯ পূর্বাহ্ণ

পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরান খানের গ্রেফতারকে অবৈধ ঘোষণা করেছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারক এই ঘোষণা দেন। এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইমরান খানকে এক ঘন্টার মধ্যে আদালতে হাজির করার নির্দেশ দেন।

পাকিস্তানের প্রধান বিচারপতি ওমর আতা বানদিয়াল প্রশ্ন রাখেন, আদালত চত্বর থেকে কীভাবে একজনকে গ্রেফতার করা যায়। ইমরান খানকে গ্রেফতারের প্রক্রিয়া পুরোপুরি অবৈধ। এবং তাকে তাৎক্ষণিকভাবে মুুক্ত দিতে (ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো–এনএবি) কে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার আল–কাদির ট্রাস্ট মামলায় পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারির বিরুদ্ধে করা আবেদনের শুনানিতে প্রধান বিচারপতি এ মন্তব্য করেন।

জিওর খবরে বলা হয়েছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে এক ঘণ্টার মধ্যে হাজির করতে জাতীয় জবাবদিহি ব্যুরোকে (ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো–এনএবি) নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। বিকাল ৪টা ৩০ মিনিটের মধ্যে হাজির করার কথা থাকলেও হাজির করা হয় ৫টা ৪০ মিনিটে। ১৫টি গাড়ির বহরে ইমরান খানকে আদালতে নিয়ে আসা হয়।

সর্বোচ্চ আদালতের এই রায় ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের জন্য ‘স্বস্তিদায়ক’ হবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে ইমরান খানকে গ্রেফতারের বিরোধিতায় দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। বিভিন্ন স্থানে ইমরান খানের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৮ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়াও প্রায় দুই হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে।

সূত্র: জিও নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *