ইউক্রেনের তরুণী ইউটিউবারের ভিডিও ভাইরাল, অতঃপর...

ইউক্রেনের তরুণী ইউটিউবারের ভিডিও ভাইরাল, অতঃপর…

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মার্চ ৭, ২০২৪ ৯:২৭ পূর্বাহ্ণ

চীনা সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে নিজের ‘ডিপফেক’ ভিডিও ছড়িয়ে পড়েছে ইউক্রেনের তরুণী ইউটিউবার ওলগা লোয়েকের। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। জানিয়েছেন, রাশিয়া ও চীনের মধ্যকার সম্পর্ককে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

ইউটিউবে একটি ভিডিওতে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে দর্শকদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট (এআই) বা কৃত্তিম বুদ্ধিমত্তার উত্থান সম্পর্কে অবগত থাকার অনুরোধ জানিয়েছেন ওলগা।

ওলগা বর্ণনা করেছেন কীভাবে তিনি প্রথমে তার চেহারার অবয়ব সম্পর্কে অনুসারীদের মাধ্যমে জানতে পেরেছেন। বিষয়টি পর্যবেক্ষণের পর তিনি দেখেন, তার অবয়বে চীনে রাশিয়ার পণ্যের প্রচারণা করা হচ্ছে। যেখানে দেশ দুটির বন্ধুত্বের সম্পর্ক বোঝানো হয়েছে।

এ ইউটিউবার জানিয়েছেন, ইউক্রেনীয় পটভূমি এবং ভিডিওগুলোর বিষয়বস্তু দেখা ছিল তার জন্য খুবই কষ্টদায়ক। তিনি বলেন, ইনস্টাগ্রামে রিলে মজার ডিপফেকগুলো দেখা একদমই ভিন্ন জিনিস। কিন্তু চীনে প্রচারের উদ্দেশ্যে আমার মুখ ব্যবহার করা হয়েছে বলে খবর পাওয়া- ভিন্ন বিষয়। আমরা যেহেতু এআই-এর যুগে প্রবেশ করেছি, এ জন্য আপনারা অনুগ্রহ করে এ সম্পর্কে অবগত থাকুন।

২০ বছর বয়সী এই তরুণী ইউটিউবার নিজেই পর্যবেক্ষণ করে দেখেছেন, শুধু তিনিই নন, আরো অনেকেরই মুখ ব্যবহার করে চীনা সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোয় ভিডিও প্রচার করা হচ্ছে। এর আগে সুইডেনের এক ব্যক্তির মুখ ব্যবহার করে অপপ্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে শেয়ার করা ভিডিওটিতে এরই মধ্যে ৭৭ হাজারেরও বেশি ভিউ হয়েছে। এতে দর্শকের কাছ থেকে বিভিন্ন মন্তব্য পেয়েছেন ওলগা। এ ঘটনায় অন্য ইউটিউবাররা সংহতি প্রকাশ করেছে ওলগার সঙ্গে।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *