আগামী সপ্তাহের মধ্যে ভোগ্য পণ্যের মূল্য নির্ধারণ

আগামী সপ্তাহের মধ্যে ভোগ্য পণ্যের মূল্য নির্ধারণ

অর্থনীতি

ফেব্রুয়ারি ১৬, ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ

আগামী সপ্তাহের মধ্যে ট্যারিফ কমিশনের বৈঠক করে ভোগ্য পণ্যের মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। মূল্যটা এমনভাবে নির্ধারণ করা হবে, যাতে ভোক্তার সহনীয় এবং ব্যবসায়ীদের কাছেও গ্রহণযোগ্য হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে আসন্ন রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার বিষয়ে এক মতবিনিময়সভায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এই আশ্বাস দেন। চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত এ সভায় স্থানীয় জনপ্রতিনিধি, বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে প্রতিমন্ত্রী ভোগ্য পণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বসেন। সেখানে তিনি ভোগ্য পণ্যের দাম সহনীয় রাখতে ব্যবসায়ীদের অনুরোধ করেন।

দেশে খাদ্যশস্যের ঘাটতি নেই জানিয়ে প্রতিমন্ত্রী টিটু বলেন, ‘১৩ লাখ ৫০ হাজার টন খাদ্যশস্য আমদানি করা হয়েছে। এটা গত বছরের চেয়ে তিন লাখ টন বেশি।

এখন দেশে ১৮ লাখ টন খাদ্যশস্য মজুদ আছে। কোনো কিছুর ঘাটতি নেই।’
খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল বশর বলেন, ‘ডলারে ৩৫ শতাংশ ইনফ্লেশন হয়েছে, তাই বেশি দামে কিনতে হচ্ছে। এটা আমাদের ক্রেতাদেরও বুঝতে হবে।

সরকারি একটি বাফার স্টক রাখতে হবে, যাতে প্রয়োজনের সময় সরবরাহ স্বাভাবিক রাখা যায়। একেক ডিপার্টমেন্ট একেক সিদ্ধান্ত না দিয়ে সিদ্ধান্ত যেন এক জায়গা থেকে আসে।’
এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘বড় বড় উন্নত দেশে উৎসবে বড় ছাড় দেয়। আমাদের দেশে উৎসবে প্রতিযোগিতা হয় দাম বাড়ানোর। অনুরোধ করব, রমজানে সবাই মিলে যেন ভোগ্য পণ্যের দাম সহনীয় রাখি।

সভায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, চট্টগ্রাম রেঞ্জের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজসহ জনপ্রতিনিধি, বিভাগীয় ও জেলা  পর্যায়ের কর্মকর্তা এবং চট্টগ্রামের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সারা দেশে টিসিবির পণ্য বিক্রি শুরু

রমজানের প্রথম পর্বে রাজধানী ঢাকাসহ সারা দেশে এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য বিক্রি শুরু করেছে টিসিবি। গতকাল চট্টগ্রামে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, ‘আজ (বৃহস্পতিবার) উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ডগুলোর ৮০ থেকে ৮২ জন ডিলারকে পণ্য সরবরাহ করা হয়েছে। গতকাল দু-এক জায়গায় ট্রাক সেল হলেও রবিবার থেকে পুরোপুরি শুরু হবে। এ ছাড়া রবিবার থেকে দক্ষিণ সিটি করপোরেশনের জন্য রমজানের পণ্য সরবরাহ করা হবে।’

সারা দেশে এই বিক্রয় কার্যক্রম ডিলারদের দোকান বা নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে সিটি করপোরেশন, জেলা-উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবং তাদের নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে। কার্ডধারী ভোক্তাসাধারণ নির্ধারিত ডিলারদের কাছ থেকে প্রতি লিটার ভোজ্য তেল ১০০ টাকা, মসুর ডাল ৬০ টাকা এবং চাল ৩০ টাকা কেজি দরে কিনতে পারবে।

এ ছাড়া রমজান উপলক্ষে ছোলা বিক্রি কার্যক্রমও শুরু হবে। প্রতি কেজি ছোলা ৫৫ টাকা কেজি দরে দেবে টিসিবি।

দুপুর পর্যন্ত লাইনে দাঁড়িয়েও খালি হাতে ফেরা

টিসিবির পণ্য দেওয়া হবে—এমন খবরে চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকার হাসনি অয়েল মিল সংলগ্ন মাঠে হাজির হয়েছেন কার্ডধারী আড়াই হাজারেরও বেশি মানুষ। কিন্তু সংস্থাটি পণ্য দিতে পেরেছে মাত্র ৫৫০ জনকে। অন্যরা সকাল থেকে লাইনে দাঁড়িয়েও খালি হাতে বাসায় ফিরেছেন। গতকাল বৃহস্পতিবার এমন চিত্রই দেখা গেছে।

গতকাল সদরঘাট এলাকার ৩০ নম্বর ওয়ার্ড ডিলার এম এ সবুরের মাধ্যমে শুরু হওয়া টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এ সময় উপস্থিত ছিলেন টিসিবি চেয়ারম্যান, ভোক্তা অধিকার মহাপরিচালক, স্থানীয় সংসদ সদস্য, কাউন্সিলর এবং চট্টগ্রামের সব টিসিবি ডিলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *