নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আইসিসিকে নিষেধাজ্ঞার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

মে ২৩, ২০২৪ ৯:২৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে এবার নিষেধাজ্ঞার ইঙ্গিত দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধের পরিপ্রেক্ষিতে এই ইঙ্গিত দেন তিনি।

গাজায় গণহত্যা ইস্যুতে গত এপ্রিলে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরিকল্পনা জানায় আইসিসি। সে সময়ই এর বিরোধিতা করে সরব হয় ইসরাইল। একই সঙ্গে ইসরাইলের হয়ে প্রতিক্রিয়া জানায় মিত্র দেশ যুক্তরাষ্ট্রও।

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান আইনজীবী করিম খানকে হুঁশিয়ার করে চিঠিও দেন ১২ মার্কিন রিপাবলিকান সিনেটর। তবে এসবের তোয়াক্কা না করে সোমবার যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আইসিসিতে আবেদন করেন প্রধান আইনজীবী করিম খান।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালান্ট এবং তিন হামাস নেতা হানিয়েহ, সিনওয়ার ও দাইফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধ করেছেন তিনি।
এতে বেশ ক্ষুব্ধ হন নেতানিয়াহু।

আইসিসির এমন আবেদন মানতে না পেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আইসিসির সমালোচনা করে নির্দ্বিধায় বলেন, গাজায় কোনো গণহত্যা হয়নি। করিম খানের সিদ্ধান্ত ভুল। ইসরাইল ও হামাসের তুলনা চলে না বলেও জানান তিনি। অথচ সাত মাসে ইসরাইলের বর্বর হামলায় গাজায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে বেশিরভাগই শিশু।

এর পরই মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে নিষেধাজ্ঞার ইঙ্গিত দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি বলেছেন, ‘যেকোনো ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিশ্রুতিবদ্ধ তিনি। আইসিসির কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ দিচ্ছে রিপাবলিকান সিনেটররা। এই সপ্তাহে মার্কিন কংগ্রেসে এ বিষয়ে ভোট হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

যদিও ডেমোক্র্যাট নেতা বার্নি স্যান্ডার্স আইসিসির এ গ্রেফতারি পরোয়ানাকে সমর্থন জানিয়ে বলেছেন, গাজায় যুদ্ধাপরাধ করছে ইসরাইল। এদিকে যুদ্ধাপরাধের দায়ে আইসিসির পরোয়ানা জারি হলে ইউরোপের প্রথম দেশ হিসাবে নেতানিয়াহুকে গ্রেফতারের ঘোষণা দিয়েছে নরওয়ে। ইসরাইল ও হামাস নেতাদের গ্রেফতারে পরোয়ানা জারিতে আইসিসিতে প্রধান আইনজীবীর আবেদনকে সমর্থন জানিয়েছে ফ্রান্স, বেলজিয়াম ও স্লোভেনিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *