মানুষের সমর্থন থাকলে বিজয়ী হবো: অর্থমন্ত্রী

মানুষের সমর্থন থাকলে বিজয়ী হবো: অর্থমন্ত্রী

অর্থনীতি স্লাইড

জুন ৩, ২০২৩ ৯:৪৮ পূর্বাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এ দেশের সব কিছুর মূলে হলো মানুষ। তাদের কর্মদক্ষতা, দেশের প্রতি মায়া-মমতা, দায়বদ্ধতা অসাধারণ উদাহরণ সৃষ্টি করেছে। তাই মানুষের সমর্থন থাকলে আমরা পরাজিত হবো না।

শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, গত ৫ বছর যে বাজেটগুলো দিয়েছি, প্রতি বছরই লক্ষ্যমাত্রা অনুযায়ী বাজেট বাস্তবায়নের পরিসংখ্যান প্রচার করেছি। দেশপ্রেম আছে বলেই আমরা বারবার বিজয়ী হয়েছি। আমাদের দৃঢ় বিশ্বাস, আগামীতেও বিজয়ী হবো।

প্রস্তাবিত বাজেটে দেওয়া রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা সম্পর্কে তিনি বলেন,২০০৯ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে, তখন রাজস্ব আদায় ছিল ৬৯ হাজার কোটি টাকা। এখন আমাদের রাজস্ব ২ লাখ ৯৫ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। ৬৯ হাজার কোটি টাকা থেকে যদি ৩ লাখ কোটি টাকায় পৌঁছাতে পারি তাহলে এখনকার লক্ষ্যমাত্রাও আমরা অর্জন করতে পারবো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, এলজিআরডিমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুমিন, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার প্রমুখ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দেশের ইতিহাসে সর্ববৃহৎ এ বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এতে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা, জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ শতাংশ। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে। আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *