অ্যালার্জিতে ভুগছেন, জেনে নিন সুস্থ থাকার উপায়

অ্যালার্জিতে ভুগছেন, জেনে নিন সুস্থ থাকার উপায়

স্বাস্থ্য

নভেম্বর ১, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

শীত পড়তে শুরু করেছে একটু একটু করে। এই মরসুমে ঠাণ্ডা-কাশির পাশাপাশি বাড়ে অ্যালার্জির সমস্যাও। এই মরসুমে অ্যালার্জি ও শ্বাসকষ্টের মতো রোগ অনেক ক্ষেত্রে একসঙ্গে হয়। বাতাসে ধূলিকণা বেশি থাকে। সে ক্ষেত্রে ব্যাক্টেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে। সেগুলোর প্রতিক্রিয়া থেকে অ্যালার্জি হয়। চলুন তবে জেনে নেয়া যাক কোন উপসর্গগুলো বলে দেবে আপনি শীতকালীন অ্যালার্জিতে ভুগছেন কিনা-

ই উপসর্গগুলো বলে দেবে আপনি শীতকালীন অ্যালার্জিতে ভুগছেন কিনা 
ঘন ঘন হাঁচি, গলা খুসখুস করা, নাক দিয়ে পানি পড়া, কানে অস্বস্তি, চোখে জ্বালা ভাব, নাক বন্ধ হয়ে যাওয়া, হালকা জ্বর, ত্বকে সংক্রমণ।

অ্যালার্জি ঠেকাতে কোন নিয়মগুলো মেনে চলবেন?
>>> আলমারি থেকে এখনও সে ভাবে শীতের পোশাক বার করা হয়নি। হাওয়া অফিস বলছে কিছু দিন পর থেকে সেগুলোর ব্যবহার শুরু হবে। ব্যবহার করার পাশাপাশি এই পোশাকগুলো যত্নে রাখাও জরুরি। উলের চাদর, সোয়েটার পরার পর রোদে দিয়ে রাখা জরুরি। অ্যালার্জির সমস্যা যাদের রয়েছে, তাদের এ বিষয়ে আরো যত্নবান হওয়া প্রয়োজন।

>>> বাড়ির ভেতর যতটা সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন। ঘরে রোদ ঢুকতে দিন। রোদ না ঢুকলে সমস্যায় পড়তে পারেন অ্যালার্জির রোগীরা। বাড়িতে রাখা কার্পেট, পোষ্যর লোম থেকে ও কিন্তু হতে পারে অ্যাালর্জি। সেগুলো পরিষ্কার করুন।

>>> বাড়িতে যেন কীটপতঙ্গ বা পোকামাকড়ের উপদ্রব না বাড়ে, সে দিকে লক্ষ রাখুন। রান্নাঘর এবং শৌচালয়ের পাইপে ছিদ্র থাকলে তা মেরামত করুন। যাতে সেখান থেকে কোনো কীটপতঙ্গ না ঢুকতে পারে।

>>> ঘরের প্রতিটি কোণ খুব ভালো করে পরিষ্কার করে রাখুন। যাতে ধুলোবালি না জমে। ধুলোতে অনেকেরই অ্যালার্জির সমস্যা বাড়ে। তাই ধুলোবালি থেকে সাবধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *