চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদ্‌যাপন

দেশজুড়ে স্পেশাল

মে ২, ২০২২ ১০:৫৫ পূর্বাহ্ণ

চাঁদপুরের অর্ধশত গ্রামে সোববার (২ মে) পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করছেন ধর্মপ্রাণ মুসলমানদের একাংশ। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদ উদ্‌যাপন করছেন তারা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে জেলার ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তর- এমন চার উপজেলার অর্ধশত গ্রামে বিগত ১৯২৮ সাল থেকে লক্ষাধিক মুসল্লি রোজা এবং দুটি ঈদ এভাবে পালন করছেন।

এদিকে সোমবার সকাল ৯টায় ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন, মাওলানা এএসএম ছালামতউল্লাহ।

এ ছাড়া চাঁদপুরের এই চার উপজেলায় আরও ২০-২৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাত শেষে বয়সে ছোট-বড় মুসল্লিরা পরস্পরে কোলাকুলি করেন।

এর আগে আফগানিস্তানের সঙ্গে মিল রেখে চাঁদপুরের দুটি গ্রামের কিছু মানুষ রোববার (১ মে) পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করেছেন। রোববার (১ মে) সকালে হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফ মাদরাসা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন সাদ্রা দরবার শরিফের পীর মুফতি আল্লামা যাকারিয়া চৌধুরী আল মাদানী।

বিষয়টি নিয়ে আগাম ঈদ উদ্‌যাপনকারীদের মধ্যেই মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

প্রতিবছর চাঁদপুরের চারটি উপজেলার অর্ধশত গ্রামে ঈদুল ফিতর ও ঈদুল আজহা একদিন আগে উদ্‌যাপিত হয়। জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরিফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) এর অনুসারীরা বিগত ৯৪ বছর ধরেই প্রথম চাঁদ দেখার ভিত্তিতে পবিত্র ঈদ উদ্‌যাপন করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *