সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত

দেশজুড়ে স্লাইড

মার্চ ১৮, ২০২৩ ৭:৫২ পূর্বাহ্ণ

সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৩ উদযাপিত হয়েছে।

জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী, দিবসটি উপলক্ষে শুক্রবার জেলা ও বিভাগীয় শহরগুলোতে প্রশাসন ও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

খুলনা
খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, প্রসাশকের কার্যালায় ও খুলনা বেতারে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে। এছাড়া খুলনা সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপী কর্মসূচি নিয়েছে। দিবসটি উপলক্ষে বাদ যোহর মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান হয়।

নেত্রকোণা
‘স্মাট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্পপ্নে রঙিন’ এই প্রতিপাদ্যে যথাযোগ্য মর্যাদায় নেত্রকোনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবাষিকী ও জাতিয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে নেত্রকোণাজেলা প্রশাসকের কার্যালয়ের চেতনার চত্বরে স্থাপিত শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশের পক্ষে নেত্রকোণাজেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ও পুলিশ সুপার ফয়েজ আহম্মেদ। এছাড়া জেলা আওয়ামী লীগ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ,সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে।

মাগুরা
মাগুরায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার সকালে নোমানী ময়দানে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডুসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সরকারি বেসরকারি স্তরের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা।

গাজীপুর
গাজীপুরে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আনিসুর রহমান, পুলিশ সুপার কাজী শফিকুল ইসলাম। গাজীপুর মহানগর যুবলীগ ও জেলা আওয়ামী লীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে শহরের দলীয় কার্যালয়ের প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ময়মনসিংহ
নানা আয়োজনের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় বিভাগীয় জেলা ময়মনসিংহে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। এ উপলক্ষে সকালে সার্কিট হাউজ সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার মো. শফিকুর রহমান বিশ্বাস। এর পরপরই রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, সিটি কর্পোরেশন প্রধান নির্বাহী আলী ইউসুফ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের মুক্তিযোদ্ধারা, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা, বিভাগীয়-জেলা ও নগর প্রশাসন কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। দিবসটি উপলক্ষে দিনব্যাপী আয়োজনের মধ্যে শিশুদের রচনা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা, মিলাদ-দোয়ার আয়োজন করা হয়েছে।

দিনাজপুর
১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল করীম, জেলা পরিষদের নির্বাহী প্রধান মো. জয়নুল আবেদীন, দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান মো. ইমদাদ সরকারসহ বিভিন্ন স্কুল-কলেজ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

গাইবান্ধা
গাইবান্ধার গোবিন্দগঞ্জে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বঙ্গবন্ধুর প্রকৃতিতে ফুল, কেক কাটা, আলোচনা সভা প্রতিবন্ধীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

রংপুর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রংপুরে জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়েছে। সকালে নগরীর বঙ্গবন্ধু ম্যূরালে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় প্রশাসন, রংপুর সিটি কর্পোরেশন, ডিআইজি রংপুর রেঞ্জ, রংপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদসহ বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবি সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। এরপর জিলা স্কুল থেকে একটি র‌্যালি বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। দিবসকে ঘিরে টাউন হল চত্ত্বরে আলোচনা সভা হয়।

হবিগঞ্জ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৩ হবিগঞ্জে যথাযথ মর্যাদায় উদযাপিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসনের নিমতলায় জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু জাহির, জেলা প্রশাসক ইশরাত জাহান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, সিভিল সার্জন ডা. মুহাম্মদ নুরুল হক, পৌর মেয়র আতাউর রহমান সেলিমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

নওগাঁ
নানা কর্মসূচীর মধ‍্যে দিয়ে নওগাঁয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকাল ৯টায় সদর উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করে। পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

রাঙ্গামাটি
যথাযোগ্য মর্যাদায় রাঙ্গামাটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পমাল্য অর্পণ করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হামিদা বেগম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর আবু তৌহিদ, পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসিন রোমানসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *