সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলের হামলা, শীর্ষ কমান্ডারসহ নিহত ৮

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলের হামলা, শীর্ষ কমান্ডারসহ নিহত ৮

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২, ২০২৪ ৯:৪৭ পূর্বাহ্ণ

সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনের এনেক্স ভবনে ভয়াবহ হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর–আইআরজিসি) একজন কমান্ডারসহ অন্তত ৮ জন নিহত হয়েছেন।

সোমবার (১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামাসকাসে হামলার ঘটনা ঘটে।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা জানিয়েছে, “দামাসকাসের মাজেহতে ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে ইসরায়েল।”

লেবাননের নিরাপত্তা বাহিনীর সূত্রের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় নিহত আইআরজিসি কমান্ডারের নাম মোহাম্মদ রেজা জাহেদি।

রয়টার্স জানিয়েছে, দামেস্কের মেজ্জেহ জেলায় অবস্থিত ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালায় ইসরায়েল। হামলার পর ভবনটিতে আগুন ধরে যায়। জরুরি সেবা বিভাগের বেশ কিছু গাড়ি ঘটনাস্থলের পাশে দেখা গেছে।

এদিকে হামলার বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করতে রাজি হয়নি দখলদার ইসরায়েল।

সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেন, বিদেশি সংবাদমাধ্যমের প্রতিবেদন নিয়ে আমরা (ইসরায়েলের সামরিক বাহিনী) মন্তব্য করি না।

তবে ইরানের কনস্যুলেটে হামলার বিষয়টি নিশ্চিত করেছে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন। এর আগে, ইরানে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, কনস্যুলেটের পাশের একটি ভবনে হামলা হয়েছে। ইরানের একটি সংবাদ সংস্থা জানিয়েছে, কনস্যুলেট ও রাষ্ট্রদূতের বাসভবন লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

এদিকে, সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী দুজনকেই ঘটনাস্থলে দেখা গেছে। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ বলেছেন, আমরা ইসরায়েলের নৃশংস সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই যেটি দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনকে লক্ষ্য করে এবং অনেক নিরপরাধকে হত্যা করেছে।

তবে ইসরায়েলি হামলায় সিরিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হোসেন আকবারি এবং তার পরিবারের কোনো সদস্য ক্ষতিগ্রস্ত হননি। কনস্যুলেটের যে ভবনটিতে হামলা হয়েছে তারা সেখানে উপস্থিত ছিলেন না। বিষয়টি নিশ্চিত করেছে ইরানি বার্তাসংস্থা নূর নিউজ।

ইসরায়েলের এ হামলার প্রতিক্রিয়া ‘কঠোর’হবে জানিয়ে রাষ্ট্রদূত ইরানের রাষ্ট্রীয় টিভিকে বলেছেন যে কয়েকজন কূটনীতিক সহ পাঁচ থেকে সাত জন নিহত হয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইসরায়েলের এ হামলার লক্ষ্যবস্তু ছিল জাহেদি। তার ডেপুটি এবং অন্য একজন সিনিয়র কমান্ডারসহ চারজন নিহত হয়েছেন।

ইরানের আরবি ভাষার আল আলম টেলিভিশন জানিয়েছে যে জাহেদি সিরিয়ার একজন সামরিক উপদেষ্টা ছিলেন যিনি লেবানন এবং সিরিয়ায় ২০১৬ সাল পর্যন্ত কুদস ফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এর আগে গত সপ্তাহে সিরিয়ার আরেকটি বড় হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলায় ৫৩ জন নিহত হন। যার মধ্যে ৩৮ সিরীয় সেনা এবং হিজবুল্লাহর ৭ যোদ্ধা ছিলেন। গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর এটিই সিরিয়ায় ইসরায়েলের চালানো সবচেয়ে বড় হামলা ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *