এক বছরে ২১ হাজার কোটির অস্ত্র রফতানি করেছে ভারত

এক বছরে ২১ হাজার কোটির অস্ত্র রফতানি করেছে ভারত

আন্তর্জাতিক

এপ্রিল ২, ২০২৪ ৯:৪৩ পূর্বাহ্ণ

দীর্ঘদিন ধরে অস্ত্রের বাজারে একচেটিয়াভাবে ব্যবসা করে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। এর মধ্যেই নিজের অস্তিত্ব জানান দিল ভারত। প্রথমবারের মতো বিশ্ব বাজারে ২১ হাজার কোটি রুপির বেশি অস্ত্র রফতানি করে নজির গড়ল দেশটি। সোমবার (০১ এপ্রিল) সোশ্যাল মিডিয়ায় এ তথ্য প্রকাশ করলেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসাও করেছেন তিনি।

এক্স হ্যান্ডেলে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লেখেন, অত্যন্ত আনন্দের সঙ্গে দেশবাসীকে জানাতে চাই দেশের যুদ্ধাস্ত্র ও প্রতিরক্ষা সামগ্রী রপ্তানিতে অভূতপূর্ব সাফল্য পেয়েছি আমরা। চলতি অর্থবছরে ২১ হাজার কোটি রুপির প্রতিরক্ষা সামগ্রী রফতানি হয়েছে। স্বাধীন ভারতের ইতিহাসে এই ঘটনা প্রথমবার।

তিনি আরো জানান, ২০২৩-২৪ অর্থবছরের তুলনায় এবার ৩২.৫ শতাংশ বেড়েছে প্রতিরক্ষাসামগ্রীর রফতানি, টাকার অংকে যা ২১ হাজার ৮৩ কোটি।

এদিকে অস্ত্র আমদানিকারী দেশের তালিকায় ভারতের স্থান থাকলেও সাম্প্রতিক সময়ে ‘আত্মনির্ভর ভারত’-এর ডাক দিয়েছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে আমদানি প্রক্রিয়া জারি থাকলেও অস্ত্র রফতানিতে গত কয়েক বছরে এক্ষেত্রে বিপুল সাফল্য নজরে এসেছে।

২০২২ সালের জানুয়ারি মাসে ফিলিপাইনের সঙ্গে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলের চুক্তি হয় ভারতের, যেখানে টাকার অংক ছিল ৩৭ কোটি ডলার। সামরিক ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোর অংশগ্রহণে দেশের প্রতিরক্ষা রফতানিও উল্লেখযোগ্য হারে বাড়ে। বর্তমানে ৮৫ টিরও বেশি দেশের সঙ্গে বাণিজ্যিকভাবে চলছে প্রতিরক্ষা সামগ্রীর রপ্তানি। উৎপাদনের তালিকায় রয়েছে ফাইটার প্লেন, মিসাইল, রকেট লঞ্চার ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *