সিঙ্গেল ফাদার: হাজারো দায়িত্বের মাঝেও ভালো থাকুক মন

সিঙ্গেল ফাদার: হাজারো দায়িত্বের মাঝেও ভালো থাকুক মন

লাইফস্টাইল

জুন ১৮, ২০২৩ ১:০৪ অপরাহ্ণ

সন্তানের কাছে প্রতিটি বাবাই খুবই কাছের মানুষ। আপনিও তার ব্যতিক্রম নন। শুধু তাই নয়, সিঙ্গেল বাবা হিসেবে আপনিও তার মায়ের ভূমিকাও পালন করেছেন দীর্ঘদিন। হাজার দায়িত্বের মাঝে বাবারও মন খারাপ হতে পারে। তাই মন ভালো রাখার জন্য জেনে নিন পাঁচ সহজ টিপস।

নিজের জন্য সময়

নিজের জন্য কিছুটা সময় রাখুন। হাজার কাজের চাপ থাকলেও কাজ নিজের শখের পিছনে কিছুটা সময় দিন। এতেই দেখবেন মন অনেকটা ভালো থাকছে। সেই শখ প্রিয় গান শোনা থেকে আড্ডা দেওয়া যা কিছু হতে পারে।

পারফেক্ট হওয়া জরুরি নয়

সবসময় পারফেক্ট বাবা হতে হবে এমনটা কেউ বলেনি। আপনিও মানুষ, তাই আপনারও ভুল হতে পারে। সেটাকে স্বাভাবিকভাবে মেনে নেওয়াই ভালো। পারফেক্ট হওয়ার বদলে সন্তানকে আরও বেশি করে ভালোবাসুন ও খেয়াল রাখুন। এতে অনেকটাই সুন্দর হবে দুজনের সম্পর্ক।

যোগাযোগ বাড়ান

সন্তান যতই বড় হোক, তার সঙ্গে যোগাযোগ বাড়ান। তার মতো করে তার সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন। এতে সেও আপনার কাছে সহজ হবে অনেকটাই। কোনো সমস্যা হলে আপনার সঙ্গে ভাগ করে নিতে পারবে। সুন্দর বোঝাপড়া আপনাকেও অনেকটা ভালো রাখবে।

নিজেকে সামলে রাখুন

নানা কারণে সন্তানের সঙ্গে কথা কাটাকাটি হতে পারে। মতের অমিল হওয়াও অস্বাভাবিক নয়। এই সময় হঠাৎ করে কোনো সিদ্ধান্ত না নিয়ে নিজেকে ওই পরিস্থিতি থেকে বাইরে বার করে আনুন। কিছুক্ষণের জন্য ওই চিন্তা থেকে নিজেকে সরিয়ে আনুন। এতে সমস্যাটি নিয়ে পরে ঠান্ডা মাথায় ভাবা সহজ হবে।

নিয়মিত জীবনযাপন

নিয়ম করে ব্যায়াম ও স্বাস্থ্যকর খাওয়াদাওয়া মন ভালো রাখতে অনেকটাই সাহায্য করে। বাইরের খাওয়াদাওয়া যতটা সম্ভব এড়িয়ে চলুন। একইসঙ্গে ধূমপান ও মদ্যপানের অভ্যাসও ছাড়া জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *