রামুতে ড্রেজার মেশিন জব্দ, লাখ টাকা জরিমানা ভ্রাম্যমান আদালতের

রামুতে ড্রেজার মেশিন জব্দ, লাখ টাকা জরিমানা ভ্রাম্যমান আদালতের

দেশজুড়ে

অক্টোবর ১৫, ২০২২ ৯:৪০ অপরাহ্ণ

এস এম হুমায়ুন কবির, কক্সবাজার

বাঁকখালী নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুইটি ড্রেজার মেশিন জব্দ ও পাহাড় কাটার অপরাধে একজনকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে রামু উপজেলা প্রশাসন।

শনিবার (১৫অক্টোবর) দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের এন আলম ফিলিং স্টেশনের দক্ষিন পার্শ্বে সালাম্মত পাড়া এলাকায় অভিযান চালিয়ে রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার এসব ড্রেজার মেশিন জব্দ করেন।

রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার জানান, নিষিদ্ধ ড্রেজার মেশিন বসিয়ে নদীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে চাকমারকুল নদীর তীরবর্তী সালাম্মত পাড়া এলাকায় অভিযান চালিয়ে ২টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। অভিযানের খবর পেয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারী চক্রটি ব্যবহৃত সরঞ্জামাদি রেখে পালিয়ে যায়। জব্দকৃত ড্রেজার মেশিন গুলো সরকারের অনুকূলে জব্দ করা হয়েছে। স্থানীয় সুত্রে জানা যায়, জব্দকৃত ড্রেজার মেশিনগুলো মেম্বার আবদুল হালিমের পুত্র ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের শিক্ষক আহমদ কামাল ও আবদুল্লাহ আদরের নেতৃত্বে চলছিল বলে জানা গেছে, যদিওবা তারা বিষয়টি অস্বীকার করেছে। এদিকে আজ শনিবার সকালে রামুর খুনিয়াপালংয়ের দারিয়ারদিঘি এলাকায় পৃথক অভিযানে পাহাড় কাটার অপরাধে মোঃ কামাল নামে একজনকে ১লক্ষ টাকা জরিমানা করা করেছেন এসিল্যান্ড নিরুপম মজুমদার।

তিনি পরিবেশের ক্ষতি সাধন করে অবৈধভাবে বালু উত্তোলন ও পাহাড় কাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান। অভিযানে আইনশৃঙখলা রক্ষায় আনসার বাহিনীর একটি দল সহযোগিতা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *