রংধনুর সাত রঙ বইছে নদীর জলে, রহস্য কী?

রংধনুর সাত রঙ বইছে নদীর জলে, রহস্য কী?

ফিচার স্পেশাল

মে ১৫, ২০২৩ ৮:৫১ পূর্বাহ্ণ

আমরা রূপকথার বইয়ে বা সিনেমায় হয়তো এমন দৃশ্য দেখেছি; তবে বাস্তবে এ ধরনের অভিজ্ঞতা খুব কম মানুষেরই হয়েছে। চলুন, সেই অভিজ্ঞতার কথা একটু খোলাশা করেই বলি-

সাধারণত আমরা জানি বা দেখি যে নদীর জলের নিজস্ব রং হয় না। তবে প্রাকৃতিক কারণে বা পরিবেশ দূষণের কারণে পানির রঙের তারতম্য হতে পারে। কিন্তু কলম্বিয়াতে এমন এক নদী রয়েছে যে নদীতে অনেক রঙের সমাহার আপনি দেখতে পারবেন।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কলম্বিয়ার ঐ নদীতে লাল, নীল, হলুদ, সবুজ, কমলাসহ মোট সাতটি রং আপনি দেখতে পাবেন। যে দৃশ্য খুব কম মানুষের নজরেই পড়েছে।

অবাক করে দেওয়ার মতো এ নদী অবস্থান করছে কলম্বিয়ার সেরানিয়া দেলা মেকারিন্যা এলাকায়। পাহাড়ের কোল ঘেষে নদীটি অবস্থান করছে। নদীটির নাম হচ্ছে ক্যানিও ক্রিস্টালস।

রঙের বৈচিত্রতার কারণে অনেকেই এই নদীকে ইংরেজিতে বলেন ’রিভার অফ কালার্স’ বা বাংলায় রঙ্গিন নদী। আবার অনেক ব্যক্তি এ নদীকে ’লিকুইড রেনবো’ বা তরল রংধনু বলে অভিহিত করে থাকেন। এ নদীটি অপর দিকে ’মেলটেড রেনবো’ বা গলিত রংধন হিসেবেও পরিচিত।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কখনো রক্তলাল, কখনো উজ্জ্বল নীল আবার গারো সবুজ, হলুদ এমনকি বেগুনি রঙের পাশাপাশি গোলাপী, কমলা, মেরুন রঙের পানী উপভোগ করতে পারবেন। সত্যি বলতে বছরের পর বছর ধরে এ নদীর পানি এভাবেই বয়ে চলেছে।

নদীর গর্ভে থাকা এক প্রকার জলজ উদ্ভিদের কারণে এটি রঙিন দেখায়। আসলে ওই উদ্ভিদের নানা রঙ্গের প্রতিফলন নদীর স্রোতে দেখা যায়। সূর্যের আলোতে এটি আরো ঝলমল করে ওঠে।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঐ উদ্ভিদের নাম হচ্ছে ম্যাকারেনিয়া ক্লাবিগেরা। এই উদ্ভিদটি বেশ পুরনো। এলাকার একাধিক নদীতে এই উদ্ভিদের অবস্থান করছে। নদীতে জলের পরিমাণ খুব বেশি হয়ে গেলে বা জলের পরিমাণ খুব কমে গেলে রঙের বৈচিত্রতা তেমন দেখা যায় না।

নদীটি এমন একটি পাহাড়ি জনপদে অবস্থিত যেখানে খুব বেশি মানুষ বসবাস করে না। তবে নানা অঞ্চল থেকে পর্যটকরা এখানে ঘুরতে আসেন। কলম্বিয়া প্রশাসন এ নদীটিকে সংরক্ষণ করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হাতে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *