মাধ্যমিকের গণ্ডি পার হতে পারেননি যেসব বলিউড তারকা

মাধ্যমিকের গণ্ডি পার হতে পারেননি যেসব বলিউড তারকা

বিনোদন স্পেশাল

জুলাই ১, ২০২৩ ৯:১২ পূর্বাহ্ণ

বলিউডের তারকারা দর্শকের মনে জায়গা করে নিলেও তাদের অনেকেই দ্বাদশ শ্রেণির গণ্ডিও পার করেননি। আলিয়া ভাট থেকে রণবীর কাপুর, কারিশমা কাপুরের মতো তারকারা দ্বাদশ শ্রেণি পাশ করতে পারেননি। এই তালিকায় আরও অনেক তারকার নাম রয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

আলিয়া ভাট

আলিয়া ভাট দশম শ্রেণিতে ৭১ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছিলেন। কিন্তু দ্বাদশ শ্রেণির পড়াশোনা শেষ করতে পারেননি তিনি। ২০১২ সালে ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ ছবির শুটিংয়ের কারণে দ্বাদশ শ্রেণির পড়াশুনা মাঝপথেই থামিয়ে দেন তিনি।

রণবীর কাপুর

আলিয়ার স্বামী রণবীর কাপুরও দ্বাদশ শ্রেণির গণ্ডি পার করতে পারেননি। দশম শ্রেণিতে ৫৩.৪ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছিলেন তিনি। তবে দ্বাদশ শ্রেণির পড়াশোনা শেষ করা হয়ে ওঠেনি তার। এ নিয়ে আক্ষেপ নেই তার। কারণ, এক সাক্ষাৎকারে রণবীর দাবি করেন, কাপুর পরিবারের সদস্যদের মধ্যে যত জন শিক্ষিত রয়েছেন, তাদের মধ্যে তিনি অন্যতম।

কাজল

দ্বাদশ শ্রেণির গণ্ডি পার করতে না পারার তালিকায় কাজলের নামও রয়েছে। ১৬ বছর বয়সে অভিনয় নিয়ে নিজের কেরিয়ারে ব্যস্ত হয়ে পড়েন এই অভিনেত্রী। তাই স্কুলের পড়াশোনা শেষ করার সুযোগ পাননি তিনি। রাহুল রাওয়ালির ‘বেখুদি’ ছবির মাধ্যমে বলিপাড়ায় পা রাখেন কাজল।

ক্যাটরিনা কইফ

কেরিয়ারে সফল হলেও স্কুলজীবনের গণ্ডি পার করতে পারেননি ক্যাটরিনা কইফ। বর্তমানে বলিপাড়ার সর্বাধিক উপার্জনকারী অভিনেত্রীদের তালিকায় প্রথম সারিতে রয়েছে তার নাম। জানা গেছে, বাবা-মায়ের বিচ্ছেদের পর মায়ের সঙ্গে থাকতে শুরু করেন তিনি। ক্যাটরিনার মা সমাজসেবার সঙ্গে যুক্ত ছিলেন। কোনো এক জায়গায় স্থায়ী ভাবে থাকেননি তিনি। সেই কারণে ক্যাটরিনা স্কুলজীবনের স্বাদও সম্পূর্ণ রূপে পাননি তিনি।

কারিশমা কাপুর

শৈশব থেকেই অভিনয় নিয়ে কেরিয়ারে এগিয়ে যাবেন বলে স্বপ্ন দেখেছেন কাপুর পরিবারের কন্যা কারিশমা কাপুর। ১৬ বছর বয়সে হরীশ কুমারের বিপরীতে ‘প্রেম কয়েদি’ ছবিতে প্রথম অভিনয় করতে দেখা যায় তাকে। অভিনয় নিয়ে ব্যস্ত হয়ে পড়ার কারণে পড়াশোনা শেষ করতে পারেননি কারিশমা কাপুর। অনেকের মতে, ষষ্ঠ শ্রেণির পর স্কুল ছেড়ে দেন অভিনেত্রী।

অর্জুন কাপুর

২০০৩ সালে ‘কাল হো না হো’ ছবিতে সহ-পরিচালনার মাধ্যমে বলিপাড়ায় পা রাখেন অর্জুন কাপুর। কেরিয়ারের প্রথম নয় বছর কখনো পরিচালনা কখনো প্রযোজনার কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ২০১২ সালে ‘ইশকজাদে’ ছবিতে প্রথম অভিনয় করতে দেখা যায় অর্জুনকে। তিনিও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করতে পারেননি।

শ্রীদেবী

চার বছর বয়স থেকেই বড় পর্দায় কাজ শুরু করেছিলেন শ্রীদেবী। হিন্দি ছবির পাশাপাশি তামিল, তেলেগু, মালয়ালম এবং কন্নড় ভাষার ছবিতে অভিনয় করেছিলেন তিনি। অভিনয়ে পোক্ত হলেও স্কুলের গণ্ডি পেরুতে পারেননি তিনি। এক সাক্ষাৎকারে শ্রীদেবী বলেছিলেন, স্কুল এবং কলেজজীবন উপভোগ না করলেও আমি ফিল্ম ইন্ডাস্ট্রিতে চুটিয়ে কাজ করেছি। কখনও বিরতি নেওয়ার কথা ভাবিনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *