মাউই দ্বীপে দাবানলে ব্যাপক প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোকবার্তা

মাউই দ্বীপে দাবানলে ব্যাপক প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোকবার্তা

জাতীয় স্লাইড

আগস্ট ২২, ২০২৩ ১:১১ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের হাইয়াই রাজ্যের মাউই দ্বীপে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবানলে অন্তত একশ জনের প্রাণহানি ঘটেছে। বহু মানুষের খোঁজ এখনও পাওয়া যায়নি। ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো এক চিঠিতে তিনি এ শোক প্রকাশ করেন।

চিঠিতে শেখ হাসিনা বলেন, ‘হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের কারণে ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং প্রাণহানির খবরে আমি গভীরভাবে শোকাহত।’

ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে আমি এই প্রাকৃতিক বিপর্যয়ে নিহত ও আহতদের পরিবার এবং এতে ক্ষতিগ্রস্ত সবার প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ এই চ্যালেঞ্জিং সময়ে যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের পাশে আছে এবং উদ্ধারকাজে নিয়োজিত সম্মুখসারির যোদ্ধাসহ সবার সঙ্গে একাত্মতা প্রকাশ করছে।

প্রধানমন্ত্রী বলেন, এই মর্মান্তিক ঘটনায় যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি রইলো আমাদের সমবেদনা।

প্রসঙ্গত, এর আগে এ ঘটনায় শোক প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে চিঠি পাঠান।

উল্লেখ্য, আগস্টের প্রথম দিকে শুরু হওয়া এই দাবানলে ১০০ জনেরও বেশি প্রাণহানির খবর জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যমগুলো। এতে ৮৫০ জনেরও বেশি নিখোঁজ হয়েছেন। ১১ হাজারের বেশি লোক আশ্রয়হীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *