ভেসে ভেসে চিকিৎসা দেবে চীনের হাসপাতাল জাহাজ

ভেসে ভেসে চিকিৎসা দেবে চীনের হাসপাতাল জাহাজ

আন্তর্জাতিক

জুলাই ৪, ২০২৩ ৮:০২ পূর্বাহ্ণ

প্রশান্ত মহাসাগরে ভাসবে ‘পিস আর্ক’। চীনের সামরিক হাসপাতাল। স্থানীয় নাম দাইশান দাও। মানবিক দেশ হিসাবে নিজেদের ‘দায়িত্বশীল ভাবমূর্তি’ বাড়াতেই এ উদ্যোগ নিয়েছে চীন। জাহাজটি শিগগিরই কিরিবতি, টঙ্গা, ভানুয়াতু, সলোমন দ্বীপপুঞ্জ ও পূর্ব তিমুরসহ মোট পাঁচ দেশে যাবে। ভেসে ভেসেই চিকিৎসা দেবে দেশগুলোতে থাকা চীনের ওই এলাকাগুলোর বাসিন্দান্দের। রোববার এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। রয়টার্স, এবিসি।

জাহাজটির ওজন ১৪ হাজার ৩০০ টন। নৌবাহিনীর মুখপাত্র বলেন, চীনকে দায়িত্বশীল বড় দেশ হিসাবে উপস্থাপন করাই এ উদ্যোগের মূল উদ্দেশ্য। জাহাজটিতে ১৬টি ক্লিনিক্যাল ও সহায়ক বিভাগ আছে। বিভাগগুলোতে ১০০টিরও বেশি মেডিকেল স্টাফ নিয়োগ করা হয়েছে। যে কোনো পরিস্থিতিতে ১ হাজার রোগীকে চিকিৎসা দেওয়ার সব রকম ব্যবস্থাও আছে। একাধিক অপারেটিং রুম ও নার্সিং স্টেশনসহ একটি ব্ল্যাডব্যাংকও আছে জাহাজটিতে। রাষ্ট্রীয় গণমাধ্যম অনুসারে, ‘পিস আর্ক’ কমিশন করা হয়েছিল ২০০৮ সালে। সেই থেকে আজ পর্যন্ত ৪৩টি দেশের ২ লাখ ৫০ হাজার মানুষের চিকিৎসা করেছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সঙ্গে বেইজিংয়ের ঘনিষ্ঠতা আরও বাড়ছে। গত বছর সলোমন দ্বীপপুঞ্জের সঙ্গে একটি সুরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে বেইজিং। প্রশান্ত মহাসাগরীয় বাকি দেশগুলোর সঙ্গেও একই সম্পর্ক গড়ে তুলবে বলে আশাবাদী চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *