‘ভারত বিশ্বকাপে পাকিস্তানের খেলা উচিত’

খেলা

মে ১৯, ২০২৩ ১১:০১ পূর্বাহ্ণ

আগামী অক্টোবরে ভারতের মাটিতে গড়াবে ওয়ানডে বিশ্বকাপের মেসা আসর। তার আগে সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু দেশটিতে গিয়ে এশিয়া কাপ খেলতে নারাজ ভারত। এতে ভারত বিশ্বকাপও ‘বয়কটের’ হুমকি দিয়ে রেখেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজিম শেঠি।

ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার প্রভাব পড়েছে ক্রিকেট মাঠে। এজন্য এশিয়া কাপ এখন অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে। তবে এশিয়া কাপে ভারত খেলতে না চাইলেও আগামী অক্টোবরের বিশ্বকাপে পাকিস্তানের খেলা উচিত বলে মনে করছেন শহীদ আফ্রিদি।

পাকিস্তানের ক্রীড়া সংবাদমাধ্যম ‘ক্রিকেট পাকিস্তান’-এ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়া উচিত পাকিস্তানের। আমাদের ক্রিকেটকে সমর্থন করার ব্যাপারে ইতিবাচক বার্তা দেবে এটি।’

তিনি বলেন, ক্রিকেটকে রাজনীতির বাইরে রাখা উচিত। সেই বিবেচনায় পাকিস্তানেই এশিয়া কাপ হওয়া উচিত। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথোপযুক্ত পদক্ষেপ নিতে হবে। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দেরি করা মোটেও উচিত নয়।

এদিকে পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানিয়েছে ভারত। নিরপেক্ষ ভেন্যুতে পুরো টুর্নামেন্ট খেলতে চায় তারা। সম্প্রতি সম্ভাব্য তালিকা হিসেবে শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাতের নাম পুনর্ব্যক্ত করেছে বিসিসিআই। তবে ঘরের মাঠেই এশিয়া কাপ আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ পিসিবি।

এশিয়া কাপের অন্তত কিছু অংশ পাকিস্তানে আয়োজন করতে চায় পিসিবি। দীর্ঘদিন পর নিজেদের দূর্গে পুরোপুরি আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত পাক কর্তৃপক্ষের। এদিকে এ টুর্নামেন্টের জন্য ‘হাইব্রিড মডেল’ উপস্থাপন করেছে ভারত। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের এ সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করে বয়কটেরও হুমকি দিয়েছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *