জাপানে পরমাণু হামলার জন্য ক্ষমা চাইবে না যুক্তরাষ্ট্র

জাপানে পরমাণু হামলার জন্য ক্ষমা চাইবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক স্লাইড

মে ১৯, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ

সবচেয়ে ভয়াবহ হচ্ছে পরমাণু অস্ত্র হামলা। পরমাণু হামলা হলে ঐ অঞ্চলের সবকিছু ধ্বংস হয়ে যায়। তাই পৃথিবীতে পরমাণু হামলা একটি মানবতাবিরোধী অপরাধ বলে গণ্য করা হয়।

১৯৪৫ সালের ৬ আগস্ট এশিয়ার দেশ জাপানের হিরোশিমা শহরে প্রথম পরমাণু বোমা হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। ওই হামলায় হিরোশিমা শহরটি ধ্বংস হয়ে যায়। এতে নিহত হয় ১ লাখ ৪০ হাজার মানুষ।

এর তিনদিন পর জাপানের নাগাসাকি শহরে দ্বিতীয় পরমাণু বোমা হামলা চালায় আমেরিকা। দ্বিতীয় বোমা হামলায় আরো ৭০ হাজার মানুষ জ্বলেপুড়ে ছাই হয়ে মাটির সঙ্গে মিশে যায়।

হিরোশিমা শহরের পরমাণু বোমায় ১৫ হাজার এনটিএন ছিল। ওই বোমা বিস্ফোরণের সময় ভূপৃষ্ঠের তাপমাত্রা ছিল ৪ হাজার ডিগ্রি। ওই দুই শহরে বোমা হামলার ঘটনায় বেঁচে যাওয়া জাপানিরা বেশিরভাগই থাইরয়েড, ফুসফুস ক্যান্সারসহ আরো বিভিন্ন রকমের ক্যান্সারে আক্রান্ত হয়।জাপানে চালানো মানবতাবিরোধী এই হামলার জন্য ক্ষমা চাইবে না বলে জানিয়েছে ওয়াশিংটন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৯ থেকে ২১ মে পর্যন্ত অনুষ্ঠেয় জি-সেভেনের বৈঠকে অংশ নিতে জাপান সফরে যাবেন। তবে তিনি হিরোশিমা এবং নাগাসাকিতে বোমা হামলার জন্য টোকিওর কাছে ক্ষমা চাইবেন না।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরো বলেন, হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে মার্কিন যুক্তরাষ্ট্রের হিরোশিমা এবং নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলার বিষয়ে বাইডেন কোনো বিবৃতিও দেবেন না।

সূত্র: ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *