ভারতীয় রুপিতে বাণিজ্যের চুক্তি করলো ভারত-মালয়েশিয়া

ভারতীয় রুপিতে বাণিজ্যের চুক্তি করলো ভারত-মালয়েশিয়া

আন্তর্জাতিক

এপ্রিল ২, ২০২৩ ১০:৩৭ পূর্বাহ্ণ

এখন থেকে ভারত ও মালয়েশিয়া নিজেদের মধ্যকার সকল দ্বিপাক্ষিক বাণিজ্য ভারতীয় রুপির মাধ্যমে লেনদেন করবে। আন্তর্জাতিক বাণিজ্যে ভারতীয় রুপিতে লেনদেনের সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

সিদ্ধান্ত অনুযায়ী আরবিআই জানিয়েছে, ভারত-মালয়েশিয়া রুপিতে লেনদেন করতে পারবে। দ্বিপাক্ষিক বাণিজ্যে রুপি ব্যবহারের এই উদ্যোগের লক্ষ্য হলো বৈশ্বিক বাণিজ্যিক প্রবৃদ্ধি সহজতর ও ভারতীয় রুপিতে বিশ্ব বাণিজ্যে দেশগুলোর আগ্রহ বৃদ্ধি করা।

ভারত এবং মালয়েশিয়ার মাঝে ২০১১ সালের ১ জুলাই একটি দ্বিপাক্ষিক ব্যাপক অর্থনৈতিক সহযোগিতা চুক্তি (সিইসিএ) কার্যকর হয়। উভয় দেশের পণ্য, পরিষেবা এবং বিনিয়োগ সহজ ও বৃদ্ধির বিষয়ে এই চুক্তি স্বাক্ষর হয়।

মালয়েশিয়ায় ভারতের প্রধান রপ্তানি পণ্যের তালিকায় রয়েছে খনিজ জ্বালানি, তেল; অ্যালুমিনিয়াম এবং এর সামগ্রী, মাংস, লোহা, ইস্পাত, তামা এবং এসব থেকে তৈরি সামগ্রী, জৈব রাসায়নিক, পারমাণবিক রিঅ্যাক্টর, বয়লার, যন্ত্রপাতি, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও সরঞ্জামসহ আরও অসংখ্য পণ্যসামগ্রী।

এছাড়া মালয়েশিয়া থেকে ভারত পাম তেল, খনিজ জ্বালানি, খনিজ তেল, বৈদ্যুতিক যন্ত্রপাতি ও সরঞ্জাম, প্রাণী বা উদ্ভিজ্জ চর্বি এবং তেল ও তাদের ক্লিভেজ পণ্য আমদানি করে। এছাড়াও পারমাণবিক রিঅ্যাক্টর, বয়লার, যন্ত্রপাতি এবং যান্ত্রিক সরঞ্জাম; তামা ও তা থেকে তৈরি জিনিসপত্র, কাঠ, কাঠের কয়লা, অ্যালুমিনিয়াম, জৈব রাসায়নিক, লোহা, ইস্পাত ও অন্যান্য মালয়েশীয় রাসায়নিক পণ্যও আমদানি করে দেশটি। মালয়েশিয়ায় বর্তমানে ভারতীয় বিভিন্ন কোম্পানি তেল পরিশোধন, বিদ্যুৎ, রেলওয়ে, তথ্য প্রযুক্তি, জৈবপ্রযুক্তি, শিল্প পণ্য উৎপাদন, উচ্চ শিক্ষা, বেসামরিক নির্মাণ খাতে কাজ করছে।

এক বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে এখন থেকে অন্যান্য মুদ্রার পাশাপাশি ভারতীয় রুপি ব্যবহার করা যাবে। ২০২২ সালের জুলাই মাসে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নেয়া সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এখন আন্তর্জাতিক বাণিজ্যিক লেনেদেনে রুপি ব্যবহারের ‍অনুমতি দেয়া হয়েছে। এবং এই চুক্ত সাক্ষরের ফলে ভারত ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের আরো সম্প্রসারণ ঘটবে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *