যুদ্ধ চালিয়ে যেতে ১০ হাজার ড্রোন পাচ্ছে ইউক্রেন

যুদ্ধ চালিয়ে যেতে ১০ হাজার ড্রোন পাচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক

মার্চ ৯, ২০২৪ ৯:২৪ পূর্বাহ্ণ

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে এবার ইউক্রেনকে ১০ হাজারের বেশি ড্রোন সরবরাহ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার কিয়েভ সফরের সময় ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস ড্রোন সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এসব ড্রোনের জন্য আরও সাড়ে ১২ কোটি ইউরো ব্যয় হচ্ছে। এ নিয়ে ইউক্রেনে তাদের মোট ব্যয় বেড়ে সাড়ে ৩২ কোটি ইউরো দাঁড়াবে।

ইউক্রেনে তৃতীয় দফার সফরে শ্যাপস বলেন, বিশ্বের শীর্ষ স্থানীয় যুক্তরাজ্যের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে সরাসরি আনা অত্যাধুনিক নতুন ড্রোন ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে দিতে আমাদের প্রতিশ্রুতি বাড়াচ্ছি।

এসময় তিনি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে প্রায় ৭ বিলিয়ন পাউন্ড মূল্যমানের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাজ্য। এছাড়া ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দিয়ে সহায়তা করা প্রথম দেশও যুক্তরাজ্য। এদিকে রুশ এক সামরিক কর্মকর্তা বলেছেন, ইউক্রেন যুদ্ধ ইউরোপ জুড়ে বড় আকারে ছড়িয়ে পড়তে পারে। তিনি বলেছেন, রাশিয়ার সশস্ত্র বাহিনীর আরো বড় ধরনের সংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

রুশ সামরিক বাহিনীর মিলিটারি একাডেমির প্রধান কর্মকর্তা কর্নেল-জেনারেল ভ্লাদিমির জারুদনিস্কি বলেছেন, আমেরিকা ও তার ইউরোপীয় মিত্রদের রুশ-বিদ্বেষী নীতি আমাদের রাষ্ট্রের জন্য প্রধান হুমকি সৃষ্টি করছে। তারা সম্ভাব্য সব উপায়ে রাশিয়াকে দুর্বল করার জন্য হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে।

পশ্চিমা দেশগুলো রাশিয়ার সার্বভৌমত্ব খর্ব করা এবং দেশটির অখণ্ডতা ধ্বংস করার পাঁয়তারা করছে বলেও তিনি অভিযোগ করেন। জেনারেল জারুদনিস্কি বলেন, যেসব ইউরোপীয় দেশ ইউক্রেন যুদ্ধে কিয়েভকে সহযোগিতা করছে সেসব দেশে ব্যাপকভাবে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

রাশিয়ার এই পদস্থ সেনা কর্মকর্তা বলেন, উদ্দেশ্যমূলকভাবে আমাদের দেশের নতুন নতুন সামরিক সংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *