ব্যবহৃত তেল আবার রান্নায় ব্যবহার করা কি ঠিক?

লাইফস্টাইল

জুন ৩, ২০২২ ১০:২৭ পূর্বাহ্ণ

বর্তমান বাজারে তেলের আকাশচুম্বি দামের কারণে অনেকেই রান্নায় ব্যবহার করা তেল বার বার ব্যবহার করেন। বিশেষজ্ঞরা বলছেন, এতে সামান্য পরিমাণে তেলের দামের অর্থ আপনি বাঁচাতে পারলেও স্বাস্থ্যখাতে তার চেয়ে দ্বিগুণ টাকা খরচ করার রাস্তা তৈরি করছেন আপনি।

বিশেষজ্ঞরা বলছেন, তেল বাঁচাতে অনেক গৃহিণীই ব্যবহৃত তেল আবার রান্নার কাজে ব্যবহার করেন। এ ব্যবহৃত তেল মূলত কোনো ভাজা রান্না করার পর অবশিষ্ট তেল। যা ফেলে না দিয়ে বা পরিশোধিত না করে আবার রান্নায় সরাসরি ব্যবহার করে গৃহিণীরা। এসব তেলে রান্না করা খাবার গ্রহণে তাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

মূলত এই ব্যবহৃত তেল বা পোড়া তেল আবার আগুন বা তাপের সংস্পর্শে এলে এতে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং অ্যালডিহাইডের মতো ক্ষতিকারক পদার্থ বেড়ে যায়। যা মানব শরীরে ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।

গবেষকরা বলছেন, পোড়া তেল দিয়ে রান্না করা খাবার গ্রহণে অ্যাসিডিটি, বুকজ্বালা ও পেটের নানা গন্ডগোল হতে পারে। রাস্তার খোলা খাবার মূলত এই বার বার পোড়া তেলে রান্না করা হয়ে থাকে। যার কারণে এসব খাবার গ্রহণে পেটের সমস্যা বেশি দেখা দেয়।

পুষ্টিবিদরা বলছেন, ব্যবহৃত বা পোড়া তেলে রান্না করা খাবার গ্রহণে শরীরে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পায়। আর শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধি পেলে বাড়তে শুরু করে কোলেস্টেরলের পরিমাণ। যা হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয় দ্বিগুণ। মেদ, ভুড়ি, মুটিয়ে যাওয়ার মতো সমস্যাও তৈরি হয় এই অভ্যাসের কারণে।

এছাড়া পোড়া তেলে থাকে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। চিকিৎসকরা বলছেন, পোড়া বা ব্যবহৃত তেলে রান্না করা খাবার খেলে অক্সিডেটিভ স্ট্রেস, মানসিক উদ্বেগ, বমিভাব, মাথা ঘোরা, বদহজমের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে শুরু করে।

তাই রান্নার কাজে পোড়া বা ব্যবহৃত তেল ব্যবহার না করার চেষ্টা করুন। কোনো কারণে এই তেল ব্যবহার করতে চাইলে একটি টিস্যুর মধ্য দিয়ে ব্যবহৃত তেল ছেঁকে পরিশোধিত করে তারপর ব্যবহার করলে এ থেকে ক্ষতির পরিমাণ অনেকটাই কমিয়ে আনা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *