বুধবার পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট: স্পিকার

আন্তর্জাতিক

জুলাই ১০, ২০২২ ৮:৫৬ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কায় ক্রুদ্ধ জনতার নজিরবিহীন বিক্ষোভ-প্রতিবাদে মধ্যে গোপন অবস্থান থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশটির গণমাধ্যম ডেইলি মিরর শ্রীলঙ্কা জানায়, শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে এই তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার( ৯ জুলাই) সন্ধ্যায় মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানিয়েছেন, গোটাবায়া রাজাপক্ষে তাকে বলেছেন যে তিনি বুধবার (১৩ জুলাই) রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করবেন। ডেইলি মিরর শ্রীলঙ্কা জানিয়েছেন, প্রেসিডেন্ট ব্যক্তিগত বিবৃতিতে স্পিকারের কাছে তার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। সেই সঙ্গে দাপ্তরিক কাজ হস্তান্তর করার জন্যে বুধবার পর্যন্ত সময় চেয়েছেন।

এদিকে বুধবার, যদি দেশটির প্রধানমন্ত্রীও পদত্যাগ করেন, তাহলে সাংবিধানিক নিয়ম অনুযায়ী স্পিকারকে ৩০ দিনের জন্য প্রেসিডেন্ট করা হবে যার মধ্যে সংসদ নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবে।

এর আগে শনিবার শনিবার রাজধানী কলম্বোয় রীতিমতো গণঅভ্যুত্থানের ঘটনা ঘটেছে। পুলিশের ব্যারিকেড ভেঙে কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়েছে। তারা এখন প্রেসিডেন্টের বাসভবনের সুইমিংপুলে গোসল করছে। তাদের গোসল ও আনন্দের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জনগণের তোপের মুখে বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মতো করেই বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সটকে পড়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও। আল জাজিরার প্রতিবেদন মতে, বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের সরকারি বাসভবন ঘিরে ফেলে। তাদের দাবি, গোতাবায়াকে গ্রেফতার করতে হবে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী এ সময় কয়েক রাউন্ড গুলি ছোড়ে। দুপুর দেড়টা পর্যন্ত পাওয়া খবরে জানা যায়, জলকামান ও সেনারা বহু চেষ্টা করলেও বিক্ষোভকারী জনতাকে সরানো যায়নি। পুলিশ ও জনতার মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই পুলিশ কর্মকর্তাসহ অন্তত ৩৯ জন আহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *