বিশ্বে প্রথম কোন কোম্পানির সিইও হলো 'রোবট'

বিশ্বে প্রথম কোন কোম্পানির সিইও হলো ‘রোবট’

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

অক্টোবর ১, ২০২৩ ১০:৪৫ পূর্বাহ্ণ

প্রযুক্তির অগ্রযাত্রার এ সময়ে কৃত্তিম বুদ্ধিমত্তা আর রোবটিক্সের জয় জয়কার বিশ্বব্যাপী। সর্বত্রই দেখা যায় মেশিন লার্নিং, এআই এবং রোবটের নানা কাজে ব্যবহার। এবার রোবট হয়েছে কোম্পানির সিইও।

কল-কারখানা, অফিস কিংবা রেস্তোরাঁয় অনেক দিন থেকেই রোবটের ব্যবহার দেখা গেলেও প্রতিষ্ঠানের প্রধান হিসাবে এবারই প্রথম। পোল্যান্ডের বিখ্যাত এক বহুজাতীয় পানীয় সংস্থা, ডিক্টেডার ঠিক করেছে এখন থেকে চাকরি দেওয়া বা নেওয়ার বিষয় দেখভাল করবে এআই। সংস্থার সম্পূর্ণ লাগাম তুলে দেওয়া হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের হাতে। ওই বহুজাতিক পানীয় সংস্থার ম্যানেজমেন্টের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এখন থেকে লাভ-ক্ষতি, মার্কেটিং কৌশল, বিজনেস স্ট্র্যাটেজিসহ যাবতীয় বিষয় দেখবে এআই।

মিকাই সিদ্ধান্ত নেবে কীভাবে কোন পথে এগুলো আরও বেশি বিপণন করতে পারবে সংস্থাটি, কোথায় লগ্নি করলে মিলবে সুবিধা।

শুধু তাই নয়, অফিসের ভেতরেও নাক গলাবে এই মিকা। অর্থাৎ কোনো ডিপার্টমেন্টের কাজ ভালো হচ্ছে, কাদের কাজ খারাপ হচ্ছে সবদিকে নজর থাকবে এ রোবটের। পদোন্নতি থেকে বরখাস্ত সবই থাকবে মিকার হাতে। কোন কর্মীকে কোথায় প্রয়োজন, কার কাজের পরিধি কী হবে সবই বলবে মিকা। এখানেই শেষ নয়। প্রত্যেক কর্মীর পারফরমেন্স যাচাই করবে এআই রোবট।

প্রত্যেক কর্মীর প্রমোশন-ইনক্রিমেন্ট সবই থাকবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা থাকা রোবটের হাতে। সংস্থার এ সিদ্ধান্ত নিয়েই এখন জোর শোরগোল পুরো বিশ্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *