বায়ুদূষণ রোধে গৃহীত প্রকল্প সফল করার নির্দেশ পরিবেশমন্ত্রীর

বায়ুদূষণ রোধে গৃহীত প্রকল্প সফল করার নির্দেশ পরিবেশমন্ত্রীর

জাতীয়

ফেব্রুয়ারি ৯, ২০২৪ ১১:২৯ পূর্বাহ্ণ

বায়ুদূষণ রোধে গৃহীত বিইএসটি প্রকল্পকে সবচাইতে সফল প্রকল্পে পরিণত করতে প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, বায়ুদূষণ কমাতে শুধু প্রকল্পের আশায় বসে থাকলে চলবে না। জনস্বাস্থ্য বিবেচনায় প্রয়োজনে সরকারের অর্থায়নে বায়ুদূষণ রোধে কাজ করতে হবে।

বৃহস্পতিবার পরিবেশ অধিদফতর, আগারগাঁওয়ে ‘এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বিইএসটি)’ প্রকল্প বিষয়ে আয়োজিত এক পরামর্শক কর্মশালায় এসব কথা বলেন পরিবেশমন্ত্রী।

সাবের হোসেন চৌধুরী বলেন, জনগণের অর্থে নেয়া প্রকল্পের টাকা যেন নষ্ট না হয় সেদিকে নজর দিতে হবে। নির্ধারিত সময়ে নির্ধারিত বাজেটের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। দূষণরোধে প্রকল্পের গুণগত লক্ষ্য অর্জন নিশ্চিত করতে হবে।

মন্ত্রী বলেন, এ প্রকল্পকে সফল করতে প্রকল্পের চারটি কম্পোনেন্ট বাস্তবায়নকারী পরিবেশ অধিদফতর, বাংলাদেশ ব্যাংক, বিআরটিএ এবং বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি সমন্বয়ের মাধ্যমে কাজ করবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, পরিবেশ বিশেষজ্ঞ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। কর্মশালায় প্রকল্পের উদ্দেশ্য, লক্ষ্য এবং ফলাফল; বাস্তবায়নকারী সংস্থা এবং স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয় এবং প্রকল্পের চ্যালেঞ্জ এবং অগ্রগতির উপায় নিয়ে আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *