বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: স্পিকার

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: স্পিকার

জাতীয় স্লাইড

ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ৮:৪৯ পূর্বাহ্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষকরাই কৃষিনির্ভর অর্থনীতির মূল চালিকাশক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষকদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

শনিবার নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬-এর পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের (প্রথম সংশোধিত) আওতায় মুজিব শতবর্ষ উপলক্ষে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

স্পিকার বলেন, কৃষির আধুনিকীকরণে অধুনা প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে হবে। কৃষি বিভাগের উদ্যোগে আধুনিক কৃষির প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমন্বিত কৃষিকে উৎসাহিত করতে হবে।

তিনি বলেন, ১০ টাকায় কৃষকদের ব্যাংকিং সুবিধার মাধ্যমে কৃষকদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সহজতর করা হয়েছে। কৃষকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে কৃষিপণ্যের বিপণনে কৃষি বিভাগকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

এ সময় ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪০৩ জন উপকারভোগীকে মাথাপিছু ১ দশমিক ৫০ শতাংশ জমির জন্য উচ্চফলনশীল সবজি হাইব্রিড করলা, মিষ্টি কুমড়া, লাউ, পুঁইশাক, বরবটি, পালংশাক, কলমীশাক, চিচিঙ্গা, বেগুন ও ধনিয়ার বীজসহ বারোমাসি হাইব্রিড বাতাবিলেবু, মাল্টা, আম, পেয়ারার চারা বিতরণ করা হয়।

তিনি এ সময় নারী কৃষকদের প্রতি বৈষম্য নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান। স্পিকার বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক সংখ্যক নারীকে এগিয়ে নিতে বিভিন্ন ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *