বাংলাদেশে সিলিং ফ্যানের তিন পাখার রহস্য

বাংলাদেশে সিলিং ফ্যানের তিন পাখার রহস্য

লাইফস্টাইল

মে ১৬, ২০২৩ ৯:০৭ পূর্বাহ্ণ

গ্রীষ্মের মৌসুমে তাপপ্রবাহের দাপট তো দেখছেনই। এই সময় বাইরে থেকে ঘরে ঢুকেই প্রথমে সিলিং ফ্যান চালিয়ে একটু হাওয়া খেয়ে নিলে প্রাণটা যেন জুড়িয়ে যায়! এছাড়া বর্ষার দিনে মশার কামড় থেকেও রক্ষা করে সিলিং ফ্যান! ফলে বোঝাই যাচ্ছে, বাংলাদেশের মতো গ্রীষ্মপ্রধান দেশগুলোতে সিলিং ফ্যানের গুরুত্ব কতটা!

একটা বিষয় খেয়াল করেছেন কখনো? বাজারের ৯৫ শতাংশ সিলিং ফ্যানই তিন পাখার হয়ে থাকে। বহুকাল থেকেই এমনটাই দেখে আসছেন। কিন্তু কেন ফ্যানে তিনটা পাখাই দেওয়া হয়? দুটা বা পাঁচটা পাখা কেন ব্যবহার করা হয় না?

বৈজ্ঞানিকদের মতে, পাখায় যত কম ব্লেড থাকবে, তত বাতাস দ্রুত প্রবাহিত হবে। বাংলাদেশ উষ্ণ জলবায়ুর একটি দেশ। অর্থাৎ এখানকার তাপমাত্রা অন্যান্য দেশের তুলনায় বেশি, তাই এখানে বসবাসকারী মানুষদের জন্য প্রবল বাতাসের প্রয়োজন হয়। সুতরাং এই কারণেই এ দেশে বেশিরভাগ জায়গায় তিনটি ব্লেড যুক্ত ফ্যান দেখা যায়।

গবেষণা করে দেখা গেছে, একটি ফ্যানের তিনটি ব্লেডই ভালোভাবে বাতাস নিক্ষেপ করতে পারে। ব্লেড বেশি থাকলে মোটরের উপর চাপ পড়ে এবং এই কারণে বাতাস নিক্ষেপ করার ক্ষমতা কমে যায়।

কিন্তু পৃথিবীর অনেক দেশে ছয়টি ব্লেড যুক্ত ফ্যানের ব্যবহার হয়। বিশেষ করে শীত প্রধান দেশগুলোর সিলিং ফ্যানে বেশিরভাগ ক্ষেত্রেই পাঁচ ও ছয় পাখা দেখা যায়। এছাড়া ইউরোপের বেশিরভাগ দেশেও চারটি ব্লেড যুক্ত ফ্যান ব্যবহার হয়। তবে সেটি উষ্ণতা কমানোর জন্য নয় বরং ঘরের মধ্যে বায়ু চলাচলের ব্যবহার বেশি জন্য। আমেরিকায়ও চার ব্লেডের পাখা ব্যবহার করা হয় বেশি।

তিন পাখার সিলিং ফ্যানের ক্ষেত্রে কিছু সুবিধাও রয়েছে। কম ব্লেড থাকার কারণে শব্দ কম হয়। এদিকে অন্যান্য ফ্যানের তুলনায় তিনটি ব্লেড যুক্ত ফ্যানের দাম সাধারণ মানুষের বাজেটের মধ্যেই থাকে। সঞ্চালন লাইনে কম ভোল্টেজ থাকলেও তিনটি ব্লেড যুক্ত ফ্যান অনায়াসে চলতে পারে এবং বিদ্যুৎ খরচও কম হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *