ছুটির মেন্যুতে রাখুন ‘চিকেন ৬৫’, রইলো রেসিপি

ছুটির মেন্যুতে রাখুন ‘চিকেন ৬৫’, রইলো রেসিপি

লাইফস্টাইল স্পেশাল

ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ১২:১৩ অপরাহ্ণ

‘চিকেন ৬৫’। হয়তো পদটির নাম কমবেশি সবাই শুনেছেন। তার পরও জেনে নিন ভারতের হায়দ্রাবাদের বিখ্যাত পদ চিকেন ৬৫। জানা যায়, ওই স্থানের একটি রেস্টুরেন্টের মেন্যু কার্ডের ৬৫ নম্বরে চিকেনের এই আইটেম ছিল।

কালক্রমে পদটি এতোই জনপ্রিয়তা লাভ করে যে মেন্যু কার্ডের সেই ৬৫ নম্বর থেকে এর নাম হয়ে যায় চিকেন ৬৫। বর্তমানে বিভিন্ন নামকরা রেস্টুরেন্টে পাওয়া যায় চিকেনের এই পদ।

প্রিয় পাঠক আজ ছুটির দিনে চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারবেন  চিকেন ৬৫। গরম গরম ভাত, পোলাও বা ভুনা খিচুরির সঙ্গে বেশ মানিয়ে যাবে দারুণ স্বাদের এই পদটি।

তো আর দেরি না করে দেখে নিন রেসিপিটি।

উপকরণ

১. চিকেন ব্রেস্ট ১টি
২. ময়দা ২ টেবিল চামচ
৩. ডিম ১টি
৪. কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ
৫. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ
৬. আদা বাটা ১ টেবিল চামচ
৭. রসুন বাটা ১ টেবিল চামচ
৮. লেবুর রস ১ চা চামচ
৯. গরম মসলার গুঁড়া ২ চা চামচ
১০. লবণ সামান্য
১১. চিনি সামান্য
১২. টকদই আধা কাপ
১৩. শুকনো মরিচ ২-৩টি
১৪. আস্ত জিরা ১ চা চামচ
১৫. আস্ত সরিষা আধা চা চামচ
১৬. তেল ২ টেবিল চামচ ও
১৭. তেল ভাজার জন্য।

প্রণালী

> চিকেন ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। চিকেনের সাথে ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, গোল মরিচ গুড়ো, আদা রসুন বাটা, লেবুর রস, গরম মসলার গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে রেখে দিন আধা ঘণ্টা।

এরপর টকদইয়ের সঙ্গে মরিচের গুঁড়া ও চিনি মিশিয়ে রাখতে হবে। এরপর গরম তেলে চিকেনের পিসগুলো আলাদা আলাদা করে তেলে ছেড়ে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলুন।

> অন্য একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে আস্ত জিরা, সরিষা ও শুকনো মরিচ ফোড়ন দিয়ে টকদইয়ের মিশ্রণ দিয়ে কষিয়ে নিতে হবে। অল্প সময় কষিয়ে ভাজা চিকেন দিয়ে সামান্য নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে চিকেন ৬৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *