বছরজুড়ে আলোচিত যত ডিভাইস

বছরজুড়ে আলোচিত যত ডিভাইস

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

ডিসেম্বর ২৯, ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ

আমাদের দৈনন্দিন জীবনে বাড়ছে প্রযুক্তি নির্ভরতা। ছোট থেকে বড়—সবাই কমবেশি স্মার্টফোনসহ নানা ধরনের গ্যাজেট ব্যবহার করছে। প্রতি বছরের মতো এ বছরও বাজারে আসে আলোচিত কিছু গ্যাজেট।

২০২৩ সালে কী কী নতুন গ্যাজেট বাজারে আসে এবং এগুলো নিয়ে সবার আগ্রহ কেমন ছিল, সেটা নিয়েই এই সালতামামি-

আইফোন ১৫

অন্যান্য বছরের মধ্যে এবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল আইফোন ১৫। গত ১২ সেপ্টেম্বরে বহুল প্রতিক্ষীত আইফোন ১৫ সিরিজ উন্মোচন করে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এর মধ্যে বেশি আলোচনা হয়েছে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স নিয়ে। এতে আগের মডেলগুলোর তুলনায় অনেক নতুনত্ব এনেছে অ্যাপল। আইফোন ১৫ সিরিজে ইউএসবি-সি টাইপের চার্জার ব্যবহার করা হয়েছে, যা নিয়ে আগে থেকেই বেশ আলোচনা ছিল।

গ্যালাক্সি এস২৩ আল্ট্রা

স্যামসাংয়ের অত্যাধুনিক স্মার্টফোনগুলোর মধ্যে অন্যতম গ্যালাক্সি এস২৩ আল্ট্রা। বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ (৪এনএম) গ্যালাক্সি এস২৩ আল্ট্রাকে দিচ্ছে অসাধারণ দ্রুতগতির সক্ষমতা। এতে আরও যুক্ত করা হয়েছে স্মার্টফোনের ইতিহাসে এ যাবৎকালের সবচেয়ে উন্নত ২ দশমিক ৭ গুণ বেশি বড় ভেপার কুলিং চেম্বার। তাছাড়া এর ক্যামেরা নিয়ে বেশ আলোচনা ছিল বিশ্বজুড়ে।

ডিজেআই ম্যাভিক থ্রি প্রো

ডিজেআই প্রথমবারের মতো তিন ক্যামেরাযুক্ত ড্রোন বাজারে এনে সাড়া ফেলে। ডিজেআই ম্যাভিক থ্রি প্রো মডেলের এই ড্রোন দিয়ে একই সময়ে তিনটি ক্যামেরার সমন্বয়ে ভিডিও ধারণ করা যাবে। ফলে সহজে ইউটিউব বা সোশ্যাল মিডিয়ার কনটেন্ট নির্মাণের পাশাপাশি শুটিংয়ের কাজ করা যাবে। ৪৮, ২০ ও ১২ মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত ড্রোনটি ফোরকে প্রযুক্তির ভিডিও ধারণের পাশাপাশি উন্নত মানের ছবি তুলতে পারে। একবার চার্জ দিলে টানা ৪৩ মিনিট উড়তে সক্ষম ড্রোনটি। এ ছাড়া আটটি ভিশন সেন্সর যুক্ত থাকায় দুর্ঘটনার শঙ্কা কম। এর দাম পড়বে ২ হাজার ১৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ আলট্রা ২

পরবর্তী প্রজন্মের অ্যাপল ওয়াচ; অর্থাৎ, অ্যাপল ওয়াচ আলট্রা ২-ও ছিল আলোচনা কেন্দ্রে। আরও ভালো পারফরম্যান্স ও গ্রাফিক্সের জন্য এই স্মার্টওয়াচে দেওয়া হয়েছে কাস্টম এস৯ চিপ। এর ডিসপ্লে ৩০০০ নিটস ব্রাইটনেস দিতে পারে। এক চার্জে স্মার্টওয়াচটি ৩৬ ঘণ্টা পর্যন্ত চলবে।

গুগল পিক্সেল ৭

পিক্সেল ৬-এর হাত ধরে গুগলের ফোনগুলোতে আনা হয়েছিল সম্পূর্ণ নতুন ধরন। পিক্সেল ৬ ও পিক্সেল ৭ এর ডিজাইনে খুব বেশি পার্থক্য নেই। গুগল পিক্সেল ৭ ফোনে রয়েছে ৬ দশমিক ৩ ইঞ্চি এফএইচডি প্লাস ডিসপ্লে। পিক্সেল ফোনের কথা শুনলে প্রথমেই ক্যামেরার কথা মনে পড়ে। ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সঙ্গেই ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা ব্যবহার হয়েছে এই ফোনে। ছবির কালার টোন ও ডাইনামিক রেঞ্জ বিশেষভাবে নজর কাড়বে। দিনের আলোর পাশাপাশি এই ক্যামেরায় কম আলোতে ভালো ছবি তোলা যায়। ক্যামেরায় রয়েছে সিনেমাটিক ব্লার ফিচার। নতুন এই ফিচারে ভিডিও রেকর্ডিংয়ের সময়ও ব্যাকগ্রাউন্ড ব্লার থাকে।

বিটস স্টুডিও বাডস

ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ড এবং ৩৬ ঘণ্টা পর্যন্ত চার্জ সুবিধার বিটস স্টুডিও বাডস ওয়্যারলেস ইয়ারফোন অবশ্যই এ বছরের একটি দুর্দান্ত গ্যাজেট। অ্যাপলের স্টুডিও বাড ইয়ারফোনে আপনি কেবল গান শুনতে পারবেন, এমন নয়, বরং কলও রিসিভ করতে পারবেন।

অডেজ ম্যাক্সওয়েল হেডসেট

অডেজ ম্যাক্সওয়েল এ বছরের সেরা ওয়্যারলেস গেমিং হেডসেট। যারা অনলাইনে বন্ধুদের সঙ্গে গেমিংয়ে প্রচুর সময় ব্যয় করে তাদের জন্য এটি কার্যকরী। এর সাউন্ড কোয়ালিটি দুর্দান্ত, তবে অতিমাত্রায় নয়। স্পষ্ট শোনা এবং ব্যাকগ্রাউন্ডের শব্দ কমানোর জন্য এটি বেশ ভালো কাজ করে। এর ডিজাইন বেশির ভাগ গেমিং হেডসেটের মতোই। অডেজের হেডেসটটির ব্যাটারি লাইফ প্রায় ৮০ ঘণ্টা।

সোনোস ইরা ৩০০

কয়েক বছর ধরে নানা মানের ব্লুটুথ স্পিকার বাজারে আসে। তবে ওয়্যারলেস স্পিকারে পুরো একটা সাউন্ড সিস্টেম নতুন বিষয়। সোনোস ইরা ৩০০ স্পিকারে এই সুবিধা আছে। তাই তো এ বছর বাজারে আসার পর বেশ সাড়া ফেলে সোনোস ইরা। এতে ডলবি অ্যাটমসের সঙ্গে রয়েছে ছয়টি ক্লাস-ডি ডিজিটাল অ্যামপ্লিফায়ার এবং চারটি টুইটার ও দুটি উফারসহ একটি ফুল প্যাকেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *