বইমেলায় জনস্রোতে বিক্রির ধুম

বইমেলায় জনস্রোতে বিক্রির ধুম

শিল্প ও সংস্কৃতি স্লাইড

ফেব্রুয়ারি ১৭, ২০২৪ ৯:৩০ পূর্বাহ্ণ

শুক্র বা শনিবার সাধারণত মেলায় জনস্রোত থাকে। কিন্তু সে তুলনায় বইয়ের বিক্রি হয় কম। বইমেলার তৃতীয় শুক্রবারটি ছিল এদিক থেকে ব্যতিক্রম। জনস্রোতের সঙ্গে বই বিক্রির ধুম পড়ে যায়। প্যাভিলিয়ন তো বটেই দুই বা এক ইউনিট পাওয়া স্টলগুলোও এদিন বেশ ভালো বিক্রি করেছে।

অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, দুই শুক্রবারের চেয়ে এ শুক্রবার বিক্রি বেশ ভালো। এই ধারা অব্যাহত থাকবে বলে আশা করি।

আজব প্রকাশনীর প্রকাশক সংগীতশিল্পী জয় শাহরিয়ার বলেন, আমাদের সংগীতবিষয়ক বই বেশি। পাশাপাশি আমরা কবিতার বইকে প্রাধান্য দিয়ে থাকি। শুক্রবার খুব ভালো বিক্রি হয়েছে।

কিছুটা ভিন্ন কথা বললেন ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল-যতটা আশা করেছিলাম ততটা বিক্রি হয়নি। বইমেলার প্রধান ক্রেতা মধ্যবিত্ত। কিন্তু তাদের হাতে খুব একটা টাকা নেই বলে মনে করি।

এদিন সকাল ১০টায় বইমেলার মূলমঞ্চে অমর একুশে শিশুকিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে ৩০ প্রতিযোগী অংশ নেয়। ক শাখায় ১ম হয়েছে ফারহিনা মোস্তাক আরওয়া, ২য় হয়েছে অংকিতা সাহা রুদ্র ও ৩য় হয়েছে ফাবলিহা মোস্তাক আরওয়া। খ শাখায় ১ম হয়েছে সমৃদ্ধি সূচনা স্বর্গ, ২য় হয়েছে সুবহা আলম ও ৩য় হয়েছে অন্বেষা পণ্ডিত। গ শাখায় ১ম হয়েছে সিমরিন শাহীন রূপকথা, ২য় হয়েছে আবদুল্লাহ আল হাসান মাহি ও ৩য় হয়েছে তাজকিয়া তাহরীম শাশা। বিচারক ছিলেন আবৃত্তিশিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ডালিয়া আহমেদ ও ড. শাহাদাৎ হোসেন।

বিকালে মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন হারিসুল হক। আলোচনা করেন খন্দকার আব্দুল আউয়াল রিজভী, ফজিলাতুন নেছা মালিক এবং এসএম মোস্তফা জামান। সভাপতিত্ব করেন অধ্যাপক এবিএম আবদুল্লাহ।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন গবেষক ড. এম আবদুল আলীম, কথাসাহিত্যিক নাহার মনিকা, কবি স্নিগ্ধা বাউল ও শিশুসাহিত্যিক অপু বড়ুয়া।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন সুজন বড়ুয়া, মৌলি আজাদ, মাসরুরা লাকী, রিপন আহসান ঋতু ও মমতাজ রহমান। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সোহরাব হোসেন, সাধন কুমার দাশ, দেবাশীষ রুদ্র, ফারহানা পারভীন হক তৃণা ও নূরননবী শান্ত। এছাড়া ছিল সাংস্কৃতিক সংগঠন শিল্পবৃত্ত, ঢাকা স্বরকল্পন ও ইলা মিত্র শিল্পী সংঘের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন জাকির হোসেন হাওলাদার, শফি মণ্ডল, আরতি রানী সেন, দেবোরাহ জান্নাত, নিজাম উদ্দিন লালনী, রাজিয়া সুলতানা ও নিপা আক্তার।

এদিন মেলায় নতুন বই এসেছে ২৯৮টি। অবসর থেকে প্রকাশ হয়েছে গোলাম মুরশিদ রচিত মাইকেলের দুশো বছর। ১৯৭২ থেকে ১৯৯৭ পর্যন্ত সাপ্তাহিক বিচিত্রার নয়টি প্রচ্ছদ কাহিনি ভিত্তি করে প্রকাশিত হয়েছে বিচিত্রায় বঙ্গন্ধু। লেখক চিন্ময় মুৎসুদ্দীর এ বইটি প্রকাশ করেছে অনন্যা। আজব প্রকাশ থেকে এসেছে জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় প্রয়াত সংগীতশিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীর জীবনভিত্তিক স্মৃতিকথনমূলক বই ‘সঞ্জীবনামা’। এছাড়া চৈতন্য প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে আয়ারল্যান্ড প্রবাসী কবি ও লেখক সাজেদুল চৌধুরী রুবেলের কাব্যগ্রন্থ ‘শিশির-ঝরা কবিতা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *