ফিফার কাছে ক্ষতিপূরণ চেয়ে ক্রীড়া আদালতে গেল ইউক্রেনের ক্লাব

খেলা স্লাইড

জুলাই ১৯, ২০২২ ৯:০৯ পূর্বাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার অভিযানে সে দেশের অর্থনীতিতে পড়েছে ব্যাপক প্রভাব। সে নেতিবাচক প্রভাবের রেশ দেখা দিয়েছে দেশটির ফুটবলেও। খেলা বন্ধ থাকায় উল্লেখযোগ্য হারে কমেছে ক্লাবগুলোর আয়। গোদের ওপর বিষফোঁড়া হয়ে এসেছে ফিফার নির্দেশনা। ফিফার সিদ্ধান্তে বন্ধ হয়ে গেছে খেলোয়াড় বিক্রি করে আয়ের পথও। খেলোয়াড় বিক্রি করে সম্ভাব্য আয় হারানোয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে তাই পাঁচ কোটি ইউরো আর্থিক ক্ষতিপূরণ দাবি করেছে ইউক্রেনের বিখ্যাত ক্লাব শাখতার দোনেৎস্ক।

রাশিয়ার অভিযানের পরিপ্রেক্ষিতে গত জুনে ফিফা এক নির্দেশনায় জানায়, ইউক্রেনের ক্লাবগুলোর বিদেশি খেলোয়াড় ও কোচরা চাইলে তাদের চুক্তি স্থগিত করতে পারবে।

সোমবার (১৮ জুলাই) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফিফার কাছে ক্ষতিপূরণ চেয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করেছে শাখতার। ক্লাবটির প্রধান নির্বাহী সের্গেই পালকিন বিবিসিকে জানান, ফিফার অবিবেচনাপ্রসূত ও অন্যায্য আদেশ তাদের এমন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

তিনি বলেন, ‘এই আদেশের অর্থ হলো, আমরা যে চুক্তিগুলো শেষ করার চিন্তা করেছিলাম, সেখান থেকে আমরা উল্লেখযোগ্য আয় হারাতে থাকব। একই সঙ্গে আমরা তুলে ধরতে চাই, ইউক্রেনের ক্লাবগুলো যুদ্ধের কারণে এমনিতেই কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে, সেখানে ফিফা ক্লাবগুলোর প্রতি যথেষ্ট সম্মান দেখায়নি।’

তিনি আরও দাবি করেন, ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি যুদ্ধের প্রেক্ষিতে ইউক্রেনের ক্লাবগুলোকে রক্ষার চেষ্টা করেনি, এমনকি তারা এই সিদ্ধান্ত নেওয়ার আগে ক্লাবগুলোর সঙ্গে পরামর্শও করেনি। তিনি এ বিষয়ে বলেন, ‘ফিফা ক্লাবগুলোকে রক্ষা করতে চায়নি এবং কোনো পর্যায়েই সমাধান বের করার জন্য আমাদের সঙ্গে পরামর্শ করেনি। যুদ্ধের শুরু থেকে ইউক্রেইনের ফুটবল ক্লাবগুলো যে বিপজ্জনক অবস্থার সম্মুখীন হয়েছে, আপাতদৃষ্টিতে তারা (ফিফা) সেটা উপেক্ষা করে গেছে।’

গত ২১ জুন ফিফা তাদের রায়ে বলেছিল, ৩০ জুনের মধ্যে ইউক্রেনের ক্লাবগুলো খেলোয়াড়দের সঙ্গে নতুন চুক্তিতে পৌঁছাতে না পারলে বিদেশি খেলোয়াড় ও কোচরা ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ক্লাবের সঙ্গে তাদের চুক্তি স্থগিত করতে পারবে।

ফিফার এই আদেশের পর চুক্তি স্থগিত হওয়ায় চার খেলোয়াড় শাখতার ছেড়ে চলে গেছে। ক্লাবটির দাবি এতে তারা উল্লেখযোগ্য হারে অর্থ হারিয়েছে।

ক্রীড়া আদালতকে দেওয়া চিঠিটি হাতে পাওয়ার দাবি করে বিবিসি জানিয়েছে, ফিফার সিদ্ধান্তের কারণে চার বিদেশি খেলোয়াড় দল ছেড়ে যাওয়ায় দলবদল বাবদ ৫ কোটি ইউরো আয়ের সুযোগ হারিয়েছে চ্যাম্পিয়ন্স লিগে খেলা ক্লাবটি। চিঠিতে এমনটাই উল্লেখ করেছে ক্লাবটির প্রধান নির্বাহী পালকিন।

শাখতারের স্কোয়াডে মোট বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ১৪ জন। এবারের দলবদলে এই বিদেশিদের মধ্যে কয়েকজনকে বিক্রি করে আর্থিক ক্ষতি পুষিয়ে নেওয়ার ভাবনা ছিল ক্লাবটির। কিন্তু ফিফার এই ঘোষণার পর খেলোয়াড়দের সঙ্গে নতুন চুক্তির জন্য মাত্র এক সপ্তাহের মতো সময় পেয়েছিল ক্লাবগুলো। এই সুযোগ কাজে লাগিয়ে খেলোয়াড়দের এজেন্ট ও উৎসাহী ক্লাবগুলো নির্দিষ্ট সময় শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করেছিল। এমনটাই দাবি ইউক্রেনিয়ান লিগের ১৪ বারের শিরোপাজয়ী ক্লাবটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *