প্রযুক্তিতে বাংলা ভাষার অপব্যবহার বন্ধের দাবি

শিল্প ও সংস্কৃতি

ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৭:১০ অপরাহ্ণ

আজ বেলা তিনটায় বাংলা একাডেমির সামনে বাংলা ভাষা রক্ষা আন্দোলন কমিটির উদ্যোগে বাংলা ভাষার সঠিক ব্যবহার ও বাংলা ভাষা রাষ্ট্রীয় দিবস পালনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বাংলা ভাষার দাবিতে যে আন্দোলন হয়েছিল ১৯৯৬-১৯৫৬ সাল পর্যন্ত সেখান থেকে আমরা দূরে সরে এসেছি। যদিও একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আমরা স্বীকৃতি পেয়েছে কিন্তু আন্দোলন হয়েছিল কিন্তু বাংলা ভাষার জন্য মাতৃভাষার জন্য নয়। আর যদি মাতৃভাষা বলি তাহলে একসাথে মর্যাদা দিতে হবে। অন্যদিকে প্রযুক্তির উৎকর্ষের সাথে সাথে বাংলা ভাষার অপব্যবহার দিন দিন বেড়েই চলেছে। whatsapp messenger এ টাইপ করার সময় আমরা রোমান শব্দ ব্যবহার করছি। যেমন,লেখার ধরন সম্পর্কে দুয়েকটা উদাহরণ দেওয়া যেতে পারে।

ইংরেজি বাক্য বা শব্দকে সংক্ষিপ্ত করে ব্যবহার যেমন- OMG (Oh My God),

HBD ( Happy Birth Day ), BTW ( By The Way), congratz, (congrats), r8 ( right) LOL (Laughing Out Loud বা Laugh Out Loud) ইত্যাদি।

শব্দের বিকৃত বানান ও উচ্চারণ। যেমন- বেসম্ভব (অসম্ভব), নাইচ (নাইস), কিন্যা (কিনে), গেসে (গেছে) দ্যাশ (দেশ)। এ রকম অসংখ্য বিকৃত ব্যবহার চলছে সব সময়ই।

বাক্য বা শব্দগুচ্ছ একত্র ও সংক্ষিপ্ত করার প্রবণতা— ভাল্লাগসে (ভালো লেগেছে), মুঞ্চায় (মন চায়) মাইরালা (মেরে ফেলো) ইত্যাদি।
যদিও বাংলা লেখার জন্য আমাদের দুটি সফটওয়্যার আছে কিন্তু সে সম্পর্কে বা ব্যবহার সম্পর্কে আমরা সবাই অবগত নই। বাংলা একাডেমি এবং সংস্কৃতি মন্ত্রণালয় কে প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে বাংলা ভাষার সঠিক ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ। আরো উপস্থিত ছিলেন সংগঠনের বিভিন্ন স্তরের কর্মীবৃন্দ।
বার্তা প্রেরক
শেখ ফরিদ
তথ্য ও দপ্তর সম্পাদক
বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *