পৃথিবীর সবচেয়ে বড় গোল্ডফিশ, এর ওজন কত?

পৃথিবীর সবচেয়ে বড় গোল্ডফিশ, এর ওজন কত?

মজার খবর স্পেশাল

নভেম্বর ২৬, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ

উজ্জ্বল কমলা রংয়ের গোল্ডফিশ মাছটি অনেকেই অ্যাকুয়ারিয়ামের পোষ্য হিসেবে রাখতে ভালবাসেন। বোঝাই যাচ্ছে, এর আকার খুব বেশি  হয় না। কিন্তু সম্প্রতি ফ্রান্সের বাসিন্দা অ্যান্ডি হ্যাকেত একটি হ্রদ থেকে ছিপে গেঁথেছেন এমন একটি গোল্ডফিশ, যার ওজন ৩০ কেজি ৫৭২ গ্রাম! রেকর্ড অনুযায়ী, এখনও পর্যন্ত এটিই পৃথিবীর সবচেয়ে বড় গোল্ডফিশ।

ফ্রান্সের শ্যাম্পেন অঞ্চলের ব্লু ওয়াটার লেকে মাছ ধরতে গিয়েছিলেন অ্যান্ডি। ঐ হ্রদে বিশালাকার গোল্ডফিশটির অস্তিত্বের কথা জানতেন অনেকেই। গাজরের মতো কমলা রংয়ের জন্য স্থানীয়রা মাছটিকে ক্যারট বলে ডাকতেন। এদিন ঐ হ্রদে মাছ ধরার সময় ক্যারোটিকে ধরার তেমন কোনো পরিকল্পনা ছিল না অ্যান্ডির। কিন্তু ছিপে চার গেঁথে জলে ফেলার কিছুক্ষণ পরেই অ্যান্ডি বুঝতে পারেন, সেই টোপ গিলেছে বড়সড় কোনো মাছ।

তখনো মাছটি প্রায় ৪০ গজ দূরে, অ্যান্ডি লক্ষ্য করেন মাছটির রঙ কমলা। এরপরেই বুঝতে পারেন, টোপ গিলেছে ক্যারট। আনন্দে আত্মহারা হয়ে ওঠেন অ্যান্ডি। তবে মাছটি সঙ্গে সঙ্গে জলের উপর তুলতে পারেননি তিনি। টানা ২৫ মিনিট চেষ্টার পর ক্যারটকে ডাঙায় তুলতে সক্ষম হন তিনি।

ব্লু ওয়াটার লেক কর্তৃপক্ষের ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে এই মাছটির সঙ্গে অ্যান্ডির ছবি। সঙ্গে জানানো হয়েছে, ১৫ বছর আগে মাছটিকে ঐ হ্রদে ছাড়া হয়েছিল। বর্তমানে মাছটির বয়স প্রায় ২০ বছর। তবে মাছটি খাঁটি গোল্ডফিশ নয়। সেটি লেদার কার্প এবং কোই কার্পের একটি সংকর প্রজাতি।

এর আগে পৃথিবীর সবচেয়ে বড় গোল্ডফিশ ধরার রেকর্ড ছিল মিনেসোটার জেসন ফুগেট নামে এক ব্যক্তির। ২০১৯ সালে তিনিও একটি গোল্ডফিশ ধরেছিলেন, যেটির ওজন ছিল ১৭ কিলোগ্রাম। কিন্তু ক্যারট নামের মাছটির ওজন ৩০ কেজিরও বেশি। এখনো পর্যন্ত এটিই পৃথিবীর সবচেয়ে বড় গোল্ডফিশ বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *