পন্ত-পান্ডিয়ার দাপটে সিরিজ জিতে নিল ভারত

খেলা

জুলাই ১৮, ২০২২ ৮:৫৮ পূর্বাহ্ণ

মাত্র ৭৪ রান তুলতে ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে ভারত। কিন্তু পঞ্চম উইকেট জুটিতে রিশাভ পন্ত ও হার্দিক পান্ডিয়ার অনবদ্য ১৩৩ রানের জুটি ম্যাচ থেকে উল্টো ছিটকে দেয় ইংল্যান্ডকে। আর তাতে ৪৭ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় তু্লে নেয় সফরকারীরা।

ওল্ড ট্রাফোর্ডে রোববার (১৭ জুলাই) সিরিজের তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের দেয়া ২৬০ রানের জবাবে ব্যাট করতে নেমে ৪২.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ২৬১ রানে। আর তাতে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় বিরাট কোহলিরা।

রিশাভ পন্ত ১১৩ বল মোকাবিলায় ১২৫ রানে অপরাজিত থাকেন। তার ব্যাট থেকে ১৬ চারের সঙ্গে আসে ২টি ছক্কার মার। অন্যদিকে বেন স্টোকসের শিকার হওয়ার আগে হার্দিক ৫৫ বল মোকাবিলায় খেলেন ৭১ রানের ইনিংস। তার ইনিংসে ছিল ১০টি চারের মার। এ দুই ব্যাটার বাদে ভারতের অন্যরা অবশ্য জ্বলে উঠতে পারেননি। দলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক যৌথভাবে বিরাট কোহলি ও রোহিত শর্মা।

দুজনে সমান ১৭ রান করে রীসি টপলির শিকার হয়ে মাঠ ছাড়েন। ভারতের ইনিংসের শুরুর ধাক্কাটা অবশ্য এ বোলারই দেন। কোহলি, রোহিতকে ছাড়াও তিনি শিকার করেন শিখর ধাওয়ানকে। আর তাতে মাত্র ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে শুরু থেকেই চাপে পড়ে ভারত।

এরপর সূর্যকুমার যাদভ চতুর্থ উইকেট ‍জুটিতে পন্তকে সঙ্গ দেয়ার চেষ্টা করলেও পারেননি ক্রেইগ ওভারটনের বাধায়। তিনি সাজঘরে ফেরেন ২৮ বলে ১৬ রানের ইনিংস খেলে। এর পরের গল্পটা পন্ত-পান্ডিয়ার ইংলিশ বোলারদের ধোলাই করার। ১৯.১ ওভার মোকাবিলায় অনবদ্য ১৩৩ রানের জুটি গড়ে ম্যাচটা নিজেদের করে নেয় তারা। আর তাতে ৫ উইকেটের জয় তুলে সিরিজ নিজেদের করে নেয় ভারত।

এর আগে ব্যাট হাতে ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৬০ রানের ইনিংস খেলেন জস বাটলার। ৮০ বল মোকাবিলায় তার ইনিংসটি সাজানো ছিল ৩ চার আর ২ ছক্কার মারে।

এছাড়া জ্যাসন রয় ৩১ বল মোকাবিলায় ৭ চারের মারে করেন ৪১ রান। মঈন আলী ৪৪ বলে ৩৪ আর ক্রেইগ ওভারটন ৩৩ বলে খেলেন ৩২ রানের ইনিংস। ভারতীয় বোলারদের মধ্যে ২৪ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন হার্দিক পান্ডিয়া। যুজভেন্দ্র ৩ আর মোহাম্মদ সিরাজ শিকার করেন ২ ‍উইকেট।

এর আগে সিরিজের প্রথম ম্যাচ ১০ উইকেটের বড় ব্যবধানে জিতে নেয় ভারত। এরপর দ্বিতীয় ওয়ানডেতে ১০০ রানের বড় জয় নিয়ে ফের সমতায় ফেরে ইংল্যান্ড। কিন্তু তৃতীয় ম্যাচে পন্ত-পান্ডিয়ার ব্যাটিং নৈপুণ্যের কাছে ঘরের মাঠে হেরে সিরিজ খোয়ায় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *