পঙ্কজের অনুষ্ঠান থেকেই প্রথম আয় শাহরুখের, কী কাজ করেছিলেন অভিনেতা?

পঙ্কজের অনুষ্ঠান থেকেই প্রথম আয় শাহরুখের, কী কাজ করেছিলেন অভিনেতা?

বিনোদন স্পেশাল

ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৯:৫৫ পূর্বাহ্ণ

ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী পঙ্কজ উদাস সোমবার মারা যান। তার মেয়ে নয়াব উদাস মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থায় ভুগছিলেন পঙ্কজ উদাস।

পরিবারের জন্য প্রচুর সম্পত্তি রেখে গেছেন পঙ্কজ উদাস। মিডিয়া রিপোর্ট বলছে, প্রায় ৩৩ কোটি টাকারও বেশি সম্পত্তির মালিক ছিলেন শিল্পী।

অ্যালবাম ও অনুষ্ঠান তার সুরের মূর্ছনায় যেমন ভরিয়ে রাখতেন শ্রোতাকে, তেমনই বলিউড সিনেমাতে তার অবদান কম নয়। জন আব্রাহাম প্রথম অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন গায়কের একটি মিউজিক ভিডিওতে। তেমনই শাহরুখ খানের জীবনের প্রথম রোজগারও নাকি পঙ্কজের কনসার্ট থেকেই।

আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়েছে, শাহরুখ অভিনীত ‘দিল আশনা হ্যায়’ সিনেমায় গান গেয়েছিলেন পঙ্কজ। কিন্তু তার অনেক আগেই পঙ্কজের সঙ্গে শাহরুখের অদৃশ্য এক যোগাযোগ তৈরি হয়ে গিয়েছিল। শাহরুখ তখন বেকার। কাজের চেষ্টা করছেন। রোজগারের উপায় খুঁজছেন। সেই সময় দিল্লিতে পঙ্কজের একটি কনসার্ট ছিল। পঙ্কজের অনুষ্ঠানে দর্শক সামলানো ছিল সবচেয়ে কঠিনতম কাজ। আশির দশকে পঙ্কজের গানের গুণমুগ্ধ শ্রোতার সংখ্যা ছিল অগুনতি। তার কনসার্ট হলেই দর্শকাসন কানায় কানায় পরিপূর্ণ থাকত।

অন্ধকার প্রেক্ষাগৃহে দর্শককে আলো দেখিয়ে নির্দিষ্ট আসনে বসানোর কাজের জন্য লোকজন নেওয়া হচ্ছিল। শাহরুখ সেই কাজটি করেছিলেন। অনুষ্ঠান শুরুর আগে টর্চের আলো ফেলে দর্শককে নির্দিষ্ট স্থানে বসিয়েছিলেন শাহরুখ। সেই কাজ করে পারিশ্রমিক হিসেবে ৫০ টাকার একটা চেক পান শাহরুখ। এক সাক্ষাৎকারে শাহরুখ এ ঘটনার কথা বলেছিলেন। তারপর সেই টাকা নিয়ে তিনি প্রথমেই তাজমহল ঘুরে আসেন।

এ প্রসঙ্গে শাহরুখ বলেছিলেন, ‘তারপর আমি বহু টাকা রোজগার করেছি; কিন্তু জীবনের প্রথম রোজগার এমন একজনের অনুষ্ঠান থেকে করেছিলাম যে, আমার নিজেকে সৌভাগ্যবান বলে মনে হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *