নোয়াখালী বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে মডেল এনসিডি কর্ণারের উদ্বোধন

দেশজুড়ে

ডিসেম্বর ২৬, ২০২২ ৯:৪০ অপরাহ্ণ

রিপন মজুমদার বেগমগঞ্জ নোয়াখালী প্রতিনিধি।

স্বাস্থ্যসেবার মানোন্নয়নের লক্ষে নোয়াখালী জেনারেল হাসপাতাল, বেগমগঞ্জ, সোনাইমুড়ী ও চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মডেল এনসিডি কর্ণারের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) এনসিডি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তর এনসিডিসি লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন। এসময় তিনি হাসপাতালগুলোর সেবা কার্যক্রম পরিদর্শন করেন।

এছাড়া এনসিডি কর্ণারের জন্য দক্ষ জনবল সৃষ্টির জন্য নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি) বাস্তবায়নে আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে একটি এনসিডি ট্রেনিং সেন্টারের (আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র) উদ্বোধন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার, এনসিডিসির প্রোগ্রাম ম্যানেজার-১ ডা. ফজলে এলাহী খাঁন, প্রোগ্রাম ম্যানেজার-২ ডা. শহিদুল ইসলাম, প্রোগ্রাম ম্যানেজার-৩ ডা. রফিকুল সালেহিন, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মিলন, ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ হেলাল উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারাসহ স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

ডা. ফজলে এলাহী খান জানান, এনসিডি কর্ণার থেকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের রোগিরা প্রথমে বিনামূল্যে একমাসের জন্য সকল ওষুধ পাবেন। পরবর্তীতে এ ওষুধ শেষ হলে চিকিৎসকের পরামর্শমতে পর্যায়ক্রমে সুস্থ্য হওয়া পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে ওষুধ সরবরাহ পাবেন এসব রোগীরা।

এছাড়াও ডায়াবেটিস রোগীরা ফলোআপ বই ও পরীক্ষার ব্যবস্থা পাবে। কর্ণারগুলোতে সবসময় হাঁপানি রোগীদের জন্য ওষুধের ব্যবস্থাও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *