নিলামে উঠছে ‘হ্যান্ড অফ গড’ এর জার্সি

খেলা স্লাইড

এপ্রিল ৭, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ

নিলামে উঠতে যাচ্ছে ৩৬ বছর আগের ‘হ্যান্ড অফ গড’ খ্যাত দিয়েগো ম্যারাডোনার জার্সি। আগামী ২০ এপ্রিল অনলাইন নিলামে উঠবে ফুটবল ঈশ্বরের বিখ্যাত জার্সিটি। ধারণা করা হচ্ছে নিলামে জার্সিটির দাম উঠবে অন্তত ৫২ লাখ ডলার। এরই মধ্যে অনেকেই জার্সিটি নিতে আগ্রহ দেখিয়েছে।

প্রায় ৩৬ বছর আগের একটি গল্প। ১৯৮৬ সালে আর্জেন্টিনা ও ইংল্যান্ডের বিশ্বকাপ ম্যাচে ঘটেছিলো বিতর্কিত এক গোল ঘটনার ঘনঘটা। বিশ্ব বিখ্যাত আর্জেন্টাইন ফুটবলার দিয়েগো ম্যারাডোনা, সেই ম্যাচে গোল করেছিলেন হাত দিয়ে।

সেই গোলটিই খেতাব পেয়েছে ‘হ্যান্ড অফ গড’ গোল নামে। ২০০২ সালে ফিফা জরিপে এই গোলটি শতাব্দীর সেরা গোল হিসেবে নির্বাচিত হয়েছিলো। ম্যারাডোনার করা গোলটির জন্য তাকে গোটা জীবন বিতর্ক বয়ে বেড়াতে হয়েছে। এমনকি মৃত্যুর পরও রেহাই মেলেনি সমালোচনা থেকে।

সে ঘটনার পর থেকে ম্যারাডোনা আর বিতর্ক যেনো এক সূত্রেই গাঁথা। তবু শত বিতর্কের পরেও ফুটবল ঈশ্বর নামেই পরিচিত এই বিশ্ববিখ্যাত ফুটবলার। যতদিন ফুটবল বেঁচে থাকবে ততদিন যেনো এই গোল বিতর্কের অবসান হবে না। কোনো কোনো সমর্থক এই গোলকে ফুটবল শৈলি হিসেবেই দাবি করেন, কেউ আবার গোলটিকে বাঁচিয়ে রাখছেন সমালোচনার মধ্য দিয়েই।

এবার ৩৬ বছর আগের বিশ্বকাপে ফুটবল ঈশ্বরের পরিহিত এই জার্সি উঠতে যাচ্ছে নিলাম মঞ্চে। যদিও, ম্যাচ শেষে ম্যারাডোনা তার জার্সিটি হাতবদল করেছিলেন ইংল্যান্ড মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে। বিখ্যাত সেই জার্সিটি স্টিভ হজ এখনো বিক্রি করেননি। গেলো ২০ বছর যাবত জার্সিটি রয়েছে ইংল্যান্ডের জাতীয় ফুটবল যাদুঘরে।

নীল রঙ্গের স্ট্রাইপযুক্ত জার্সিটি অনলাইন নিলামে উঠবে আগামী ২০ এপ্রিল। জার্সিটির নিলামকারী সোথেবিস, ধারণা করছেন জার্সিটির দাম উঠতে পারে ৫২ লাখ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় তেতাল্লিশ কোটি দশ লাখ উনষাট হাজার সাত’শ নব্বই টাকা। ক্রীড়া বিশেষজ্ঞরা বলছেন, জার্সিটি স্পোর্টস বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্মারক। এই স্পোর্টস স্মারকটির বিডিংয়ের সময় নির্ধারণ করা হয়েছে ২০ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত।

ইতোমধ্যেই, বিশ্বসেরা এই জার্সি কিনতে আগ্রহ দেখিয়েছেন ফুটবল ও ম্যারাডোনা অনুরাগী এবং ভক্তরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *