নিজস্ব ঐতিহ্যে বিজয় দিবস উৎযাপন করলেন কুবির আদিবাসী শিক্ষার্থীরা

জাতীয়

ডিসেম্বর ১৬, ২০২৩ ৫:৫৪ অপরাহ্ণ

তামিম মিয়া;

মাতৃভূমির জন্য আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ ও শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আদিবাসী ছাত্র সংসদ।

শনিবার (১৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন বিভাগ ও সংগঠনের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের ৫৩ তম বিজয় দিবস উদযাপিত হয়।

বিজয় দিবস উপলক্ষে সকাল ১০ টায় শুরু হয় র‍্যালি। পরবর্তীতে শহীদ মিনার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা এতে অংশগ্রহণ করে।

এসময় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আদিবাসী শিক্ষার্থীরা তাদের নিজস্ব ঐতিহ্যগত পোষাক পরিধান করে বিজয় দিবসের আয়োজনে অংশ নেয়। এতে চাকমা, মারমা, গারো, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরাসহ অন্যান্য আদিবাসী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এ নিয়ে কাস্পিয়ান দেওয়ান বলেন, “আমরা প্রতি বছরের ন্যায় এবারও শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছি। এমনটি আমরা স্বাধীনতা দিবস, বুদ্ধিজীবী দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে করে থাকি। তবে এবারের বিজয় দিবসে আমরা নিজস্ব ঐতিহ্যকে ফুটিয়ে তুলার চেষ্টা করেছি। আমাদের যে ঐতিহ্যগত পোষাক রয়েছে তা পরে আমরা সবাই শহীদ মিনারে ফুল দিতে গিয়েছি।”

বিজয় দিবসে নিজের সংস্কৃতিকে উপস্থাপন করে উচ্ছ্বসিত তারা। পরবর্তীতেও তারা এই ধারা অব্যাহত রাখতে চান। এ নিয়ে আদিবাসী ছাত্র সংসদ এর সভাপতি ইতু চাকমা বলেন, “আমরা অনেকেই পাহাড় থেকে এসেছি। তাই পাহাড়ের প্রতি আমাদের একটা নাড়ির টান আছে। ছোট বেলায় আমরা সবাই সাংস্কৃতিক জায়গা থেকে বিজয় দিবস উদযাপন করতাম। সেই জায়গা থেকে আমরা একটু ভিন্ন আঙ্গিকে বিজয় দিবস উৎযাপন শুরু করেছি। আজ আমরা আমাদের নিজস্ব পোষাক পরে র‍্যালিতে অংশগ্রহণ ও শহীদ মিনায় ফুল দিয়েছি। এটা আমাদের প্রথম বারের মতো নিজেদের উপস্থাপন করা। আশা করছি পরবর্তীতেও আমরা আদিবাসী সংস্কৃতির মাধ্যমে বিজয়কে উৎযাপন করবো।”

তিনি আরও বলেন, “বিশ্ববিদ্যালয়ে আসার পর আমি বুঝতে পারি আমাদের জাতিগোষ্ঠী অনেকটা পিছিয়ে আছে। সরকারের প্রতি আমাদের বিনিত অনুরোধ থাকবে সমতলের মতো পাহাড়ি অঞ্চলের শিক্ষার উন্নয়নটা যাতে ত্বরান্বিত হয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *