নতুন জেনারেল নিয়োগ দিলেন পুতিন

নতুন জেনারেল নিয়োগ দিলেন পুতিন

আন্তর্জাতিক

অক্টোবর ৯, ২০২২ ৭:৫১ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধে মস্কোর একের পর এক সামরিক ধাক্কা সামাল দেওয়ার জন্য নতুন কমান্ডার নিয়োগ দিয়েছে রাশিয়া। চলমান যুদ্ধের জন্য কমান্ডার হিসেবে জেনারেল সের্গেই সুরোভিকিনকে দায়িত্ব দিয়েছে পুতিন প্রশাসন। খবর: বিবিসি।

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃত্তিতে জানিয়েছে, জেনারেল সের্গেই সুরোভিকিনকে ‘বিশেষ সামরিক অভিযানের এলাকায় বাহিনীর যৌথ গ্রুপিং কমান্ডার’ হিসেবে নিযুক্ত করা হয়েছে।

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একমাত্র সংযোগস্থল সেতুতে জ্বালানি ট্যাংকে ভয়াবহ বিস্ফোরণের মধ্যেই কমান্ডারের নিয়োগের খবর এলো। তবে কী কারণে হঠাৎ পরিবর্তন আনা হলো তা আনুষ্ঠানিকভাবে জানায়নি মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, সাইবেরিয়ার নভোসিবিরস্কে জন্মগ্রহণ করা ৫৫-বছর-বয়সী জেনারেল সের্গেই সুরোভিকিনের নব্বইয়ের দশকে তাজিকিস্তান, চেচনিয়াসহ বেশ কয়েকটি বড় যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে। ২০১৫ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে সিরীয় ভূখণ্ডে নিযুক্ত ছিলেন তিনি।

এখন পর্যন্ত সুরোভিকিন ইউক্রেনের ‘দক্ষিণ’ বাহিনীর নেতৃত্ব দিয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে।

ইউক্রেনীয় ভূখণ্ডে রুশ বাহিনীর ধারাবাহিক বিপর্যয়ে বেশ চাপে পড়েছে রুশ সামরিক বাহিনী। ফলে ইউক্রেনে যুদ্ধের কৌশলেও পরিবর্তন আনছেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে রুশ বাহিনী। যদিও এর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে কিয়েভ।

সূত্র: বিবিসি, এনডিটিভিহিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *