নকলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ উদযাপন

নকলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ উদযাপন

দেশজুড়ে

অক্টোবর ২৩, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ

দেলোয়ার হোসেন, নকলা (শেরপুর)

আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ দিবসটি উদযাপন উপলক্ষে সারা দেশের ন্যায় শেরপুরের নকলায় বিভিন্ন কর্মসূটি বাস্তবায়ন করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বুলবুল আহমেদ-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শ্যামল সূত্র ধর, সহ-সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলর জরিফ হোসেন প্রমুখ।

ইউএনও বুলবুল আহমেদ বলেন, উন্নত যোগাযোগ অবকাঠামো এবং যুগোপযোগী পরিবহনসেবা টেকসই আর্থসামাজিক উন্নয়নের পূর্বশর্ত। একটি দক্ষ পরিবহনব্যবস্থা নিশ্চিতকল্পে সরকার মহাসড়ক নেটওয়ার্ক মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও সম্প্রসারণ এবং সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

সড়ক দুর্ঘটনা রোধে ব্যাপকভাবে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে এবং ট্রাফিক আইন মেনে চলার সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান পৌর মেয়র হাফিজুর রহমান লিটন। তিনি বলেন, সরকার সড়ক পরিবহনব্যবস্থার অভূতপূর্ব উন্নয়নের পাশাপাশি নিরাপদ সড়কব্যবস্থা জোরদারের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। এরই মধ্যে সড়কে ডিভাইডার স্থাপন, বাঁক সরলীকরণ, সড়ক বিভিন্ন লেনে উন্নীতকরণ, মহাসড়কে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ ও গতি নিয়ন্ত্রক বসানোসহ নানামুখী উদ্যোগ গ্রহণ করে তা বাস্তবায়ন করছে বর্তমান সরকার। সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনয়ন, দক্ষ চালক তৈরি এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে টাস্কফোর্স গঠন হয়েছে। আধুনিক, প্রযুক্তিনির্ভর এবং টেকসই ও নিরাপদ মহাসড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা করাই বর্তমান সরকারের লক্ষ্য বলে মন্তব্য করেন তিনি।

দেশের ক্রমবর্ধমান জনগনের যাতায়াত সুবিধার্থে অস্বাভাবিক হারে বাড়ছে অটোরিক্সসহ সিএনজি ও ব্যাটারি চালিত ছোট ছোট পরিবহন। চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অভ্যন্তরীণ ক্রমবর্ধমান এসব পরিবহনের চালকগন প্রায় শতভাগ অপ্রশিক্ষিত। তাই সড়ক দূর্ঘটনাও অস্বাভাবিক হারে বেড়েছে। প্রতিনিয়ত ঘটে যাওয়া এসব সড়ক দুর্ঘটনা এড়াতে অটোরিক্স, সিএনজি ও ব্যাটারি চালিত ছোট ছোট পরিবহন শ্রমিকদের সল্পমেয়াদী হলেও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহনের জন্য ইউএনও-এর মাধ্যমে সংশ্লিষ্ঠদের বিনীত অনুরোধ জানান সুশীলজনসহ সাংবাদিক নেতৃবৃন্দরা।

এসময় উপজেলা শ্রমিক লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমজাদ আলী, সাংগঠনিক সম্পাদক শাহজাহান আলী, যুগ্ম সাধারণ সম্পাদক ছফির উদ্দিন, নকলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ হযরত আলী, সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন আহমেদ, বর্তমান সভাপতি মো. মোশারফ হোসাইন, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন দেলু, সাংগঠনিক সম্পাদক নূর হোসেন, প্রচার সম্পাদক নাহিদুল ইসলাম রিজনসহ অন্যান্য নেতৃবৃন্দ ও স্থানীয় সাংবাদিকগণ, শ্রমিক নেতা আব্দুল জলিল, বিভিন্ন পরিবহন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, ছোট-বড় বিভিন্ন পরিবহনের চালকগন, উপজেলা পরিষদে কর্মরত বিভিন্ন স্তরের কর্মচারীগন ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

নিরাপদ সড়ক দিবস পালনে জনসাধারণকে সচেতন করার লক্ষে সারাদেশ ব্যাপি সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে, ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্য নিয়ে দিবসটিকে কেন্দ্র করে জনসাধারণকে সচেতন করার লক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্মসূচি পালন করছে। এ ছাড়া মোবাইল এসএমএসের মাধ্যমে জনগণের মধ্যে নিরাপদ সড়ক সম্পর্কে সচেতনতা বাড়ানো হচ্ছে।

তাছাড়া নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে নানা আয়োজনে জাতীয়ভাবে এই দিবসটি পালিত হচ্ছে। এ বছর ষষ্ঠ বারের মতো সারাদেশ ব্যাপি এ দিবস পালিত হচ্ছে। তথ্য মতে, ২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে দুর্বার আন্দোলন হয় দেশে। তার পরিপ্রেক্ষিতে বিদ্যমান আইন সংশোধন করে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ করা হয়। এরপর সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *