দেশে ফিরেছেন ৯১৪৫৭ জন হাজি, মৃত্যু ১১৪

দেশে ফিরেছেন ৯১৪৫৭ জন হাজি, মৃত্যু ১১৪

জাতীয় স্লাইড

জুলাই ২৪, ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ

পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৯১ হাজার ৪৫৭ জন হাজি। এবার হজ করতে গিয়ে এ পর্যন্ত ১১৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।

সোমবার সকালে হজ পোর্টালে জানানো হয়, রোববার পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ছিল ২৪২টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১১১টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯১টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৪০টি।

পবিত্র হজ পালন শেষে বিমান, ফ্লাইনাস ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে দেশে আসা হাজিদের জমজমের পানি বিতরণ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সঙ্গে জমজমের পানি পরিবহন করতে পারবেন না। এয়ারলাইন্সের পক্ষ থেকে তা পরিবহন ও বিতরণ করা হবে। নিয়ম অনুযায়ী প্রত্যেক হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে বিমান।

এদিকে, এবার হজে গিয়ে সৌদি আরবে এখন পর্যন্ত ১১৪ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৮৯ জন, নারী ২৫ জন। তাদের মধ্যে মক্কায় ৯৪, মদিনায় ৭, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজন মারা গেছেন।

চাঁদ দেখে সাপেক্ষে পবিত্র হজ পালিত হয় গত ২৭ জুন। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয় গত ২ জুলাই, যা শেষ হবে ২ আগস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *