তাপমাত্রা নিয়ে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদফতর

তাপমাত্রা নিয়ে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদফতর

জাতীয় স্লাইড

এপ্রিল ৮, ২০২৩ ৮:০৬ পূর্বাহ্ণ

সারাদেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, গরমে অতিষ্ঠ মানুষ। এমন পরিস্থিতিতে এ তাপমাত্রা আরো বাড়তে পারে বলে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া দেশের ২২টি জেলায় তাপপ্রবাহ মৃদু বিস্তার লাভ করতে পারে।

শুক্রবার সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, চট্টগ্রামের সন্দ্বীপ, রাঙামাটি, ফেনী, বান্দরবান, পটুয়াখালী, খেপুপাড়া ও ভোলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী ২ দিন আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। তবে বর্ধিত ৫ দিন তাপমাত্রা আরো বাড়তে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৭.৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বনিম্ন ২৪.৯ এবং সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

শনিবার ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৪৫ মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *